ভ্যাপসা গরমে ত্বকের যত্ন

  

পিএনএস ডেস্ক: প্রকৃতিতে এখন চলছে শরৎকাল অর্থাৎ ভাদ্র-আশ্বিন মাস। কথায় বলে ভাদ্র মাসের গরমে তাল পাকে। তাইতো ভাদ্র মাসের ভ্যাপসা গরমের প্রভাব সর্বপ্রথম আমাদের ত্বকেই পরিলক্ষিত হয়। শরতের ভাদ্র-আশ্বিন মাসের তাল পাকা ভ্যাপসা গরমে ত্বকের নানা ধরনের সমস্যায় ভুগতে হয় আমাদের। তাই সৌন্দর্য পিয়াসীরা ত্বকের যত্নে চিন্তিত থাকেন এই সময়টাতে। আবার গরমের দিনে ত্বকের পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে বেশি যত্নশীল হতে হয়।

এই তাল পাকা ভ্যাপসা গরমে ত্বকের যত্ন নিতে জেনে নেই প্রয়োজনীয় কিছু উপকরণ সম্পর্কে-

ফেসওয়াশ: তাল পাকা ভ্যাপসা গরমের দিনে ত্বকের পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে বেশি যত্নশীল হতে হয়। এজন্য আপনি ব্যবহার করতে পারেন গ্লিসারিন-সমৃদ্ধ সাবান অথবা ক্লিনজার বা ফেসওয়াশ। তবে গরমে সবচেয়ে ভালো হচ্ছে ময়েশ্চারাইজিং ক্লিনজার। তৈলাক্ত ত্বকের অধিকারিণীদের গরমকালে কষ্ট হয় বেশি। এ সময় যাদের তেলগ্রন্থিগুলো সক্রিয় হয়ে উঠে এবং এর ফলে তেল বের হয় বেশি তারা মেডিকেটেড ফেইস ওয়াশ ব্যবহার করলে ভালো ফল পেতে পারেন।

সানস্ক্রিন: গরমের দিনে সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে সানস্ক্রিন। রোদ থেকে রক্ষা পেতে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন, বিশেষ করে চোখের নিচের নমনীয় ত্বকের জন্য মেডিকেটেড সানস্ক্রিন এবং তৈলাক্ত ত্বকের জন্য তেলবিহীন সানস্ক্রিনই ব্যবহার করতে হবে। রোদে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। সানস্ক্রিন লোশন ব্যবহার করার সময় অবশ্যই খেয়াল রাখবেন তাতে যেন সান প্রোটেকশন ফ্যাক্টর অর্থাৎ এসপিএফ অন্তত ১৫ হয়।

ক্রিম: শুষ্ক ত্বকের খসখসেভাব দূর করার জন্য এবং বলিরেখা পড়ার হাত থেকে রেহাই পাওয়ার জন্য সবসময় ক্রিম ব্যবহার করা উচিত। অবশ্য ক্রিম-এর বদলে বেবি লোশনও ব্যবহার করতে পারেন। তবে গরমের দিনে ক্রিম হতে হবে তেলবিহীন। নতুবা ক্রিম-এর অতিরিক্ত তেল গরমে আরো বেশি সমস্যা তৈরি করবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন