বিক্রমপুরের ঐতিহ্যবাহী পিঠা ‘বিবিখানা’

  

পিএনএস ডেস্ক: পিঠা পুলির বাংলাদেশে রয়েছে নানা ঐতিহ্যবাহী পিঠা। আর শীত মানেই যেন বাহারি পিঠার উৎসব। তবে অনেক পিঠাই আজ প্রায় হারাতে বসেছে। বিশেষ করে শহুরে জীবনে পিঠা খাওয়া যেন এক আতঙ্ক।
উপকরণ যোগাড় করার ঝক্কি, সেই সঙ্গে আবার সঠিক রেসিপি না থাকায় পিঠার স্বাদ, চেহারা ভিন্ন হয়ে যায়। বিক্রমপুরের ঐতিহ্যবাহী বিবিখানা পিঠার নাম শুনেছেন নিশ্চয়? কিন্তু ঐতিহ্যবাহী এ পিঠা বানিয়ে খেয়েছেন কি কখনো? ঘরে থাকা উপকরণে খুব সহজেই বাড়িতে বানিয়ে নিতে পারবেন এই পিঠাটি।

তাহলে আর দেরি কেন? জেনে নিন সহজ ও সঠিক রেসিপিটি-

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, গুঁড়া দুধ এক কাপ, তরল দুধ এক কাপ, গুড় ২ কাপ, ডিম ৩ টি, কোরানো নারকেল এক কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, ঘি আধা কাপ,পানি এক কাপ।

প্রনালী: চুলায় প্যান বসিয়ে চালের গুঁড়া হালকা ভেজে তুলে রাখুন। পরিমাণ মতো পানিতে গুড় দিয়ে জ্বাল দিয়ে নিন। এবার এতে গুঁড়া দুধ, ডিম, চালের গুঁড়া, নারকেল মিশিয়ে নিন। টিফিন বাটিতে বা কেকের মোল্ডে ঘি ব্রাশ করে খামির ঢেলে হালকা ঝাকিয়ে নিন। এবার চুলায় মোটা তাওয়া বসিয়ে ১০ মিনিট প্রি হিট করে নিন। তার ওপর মোল্ড বসিয়ে এক ঘন্টা বেক করুন। কেক হয়েছে কিনা জানতে কাঠি ঢুকিয়ে চেক করে নিতে পারেন। নামিয়ে ঠাণ্ডা করে নিন। উপরে চেরি, বাদাম কুঁচি বা নারকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিবিখানা পিঠা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন