মিসক্যারেজের পর কী করেবেন!

  

পিএনএস ডেস্ক : মিসক্যারেজ যে কোনো দম্পতির ক্ষেত্রেই হতে পারে। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। মিসক্যারেজের জন্য কোনোভাবেই আপনি দায়ী নন। এটি একটি অনাকাক্সিক্ষত ঘটনা। আপনি অন্য কিছু করলে বা আরও বেশি সাবধান থাকলে হয়তো এ রকম পরিস্থিতি হতো না-এই ধরনের চিন্তা মনে আনাও ঠিক নয়।

এমন ঘটনায় একমাত্র প্রকৃতিই দায়ী। ব্যক্তি কারো কোনো হাত নেই। তাই আপনার দোষে এ রকম হয়েছে মনে করে নিজেকে কষ্ট দেবেন না। এতে কোনো লাভ হবে না। নিজেকে কিছুটা সময় দিন। নিয়মিত ব্যায়াম করুন। ভালো বই পাঠ করুন। ভালো সিনেমা দেখতে পারেন।

মোটকথা, যা করলে মনটা ভালো থাকবে, সেই কাজগুলো করুন। ইতিবাচক শক্তি সঞ্চয় করুন। যে অনাগত সন্তানের অপেক্ষায় দিন গুনছিলেন, তার হঠাৎ এই পরিণতি মেনে নেওয়া খুবই কষ্টকর। কিন্তু তাও মন শক্ত করুন। খুব কম সংখ্যক দম্পতির ক্ষেত্রেই বারে বারে মিসক্যারেজ হওয়ার আশঙ্কা থাকে। তাই এই নিয়ে অযথা ভয় পাবেন না। প্রথম থেকেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। বাড়ির হালকা কাজ করতে পারেন। নিয়মিত অফিস যাতায়াত করতেও কোনো সমস্যা নেই। তবে সব কিছুই করতে হবে চিকিৎসকের পরামর্শে।

মানসিকভাবে প্রস্তুতি গ্রহণের পর পরের প্রেগনেন্সির কথা ভাবতে পারেন। আগের মিসক্যারেজের কারণ জানার জন্য প্রয়োজনীয় পরীক্ষাগুলো করিয়ে নিন। এ সময় নিয়মিত চেকআপ করানো ভালো। এ জন্য মানসিক ও শারীরিক স্থিতিশীলতা প্রয়োজন। হোমিওপ্যাথি চিকিৎসা এ ক্ষেত্রে দারুণ কার্যকর। এ জন্য অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech