ফেসবুকের কল্যাণে পাল্টে গেলো খোকনের জীবন

  

পিএনএস, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার জেলা সরাইল উপজেলাসদর ইউনিয়নে বাসিন্দা পিতা-মাতা হারা অসহায় বাক-প্রতিবন্ধী খোকন গাজী। তিন কন্যা সন্তান আর দুই নবজাতক পুত্র সন্তান ও স্ত্রী নিয়ে খোকন গাজীর সংসার।

সংসার জীবনে বড় অভাব-অনটনে চলছিল খোকনের নিত্যদিন। পরিবারের কারোরই দু’বেলা পেটপুরে খাবারের ব্যবস্থা ছিল না। তাছাড়া পরিবারের সদস্যদের অসুখ-বিসুখে খোকন দিশেহারা হয়ে পড়েন। একপর্যায়ে তিনি বাধ্য হয়ে দু’হাত বাড়ান প্রতিবেশী ধনাঢ্য ব্যক্তিদের কাছে।

সম্প্রতি অসহায় খোকন গাজীর দুই শিশুর জন্য দুধ আর তার অসুস্থ স্ত্রীর চিকিৎসার সাহায্য চেয়ে সরাইল উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বেলায়েত হোসেন মিল্লাত তাঁর ফেসবুক আইডিতে একটি মানবিক পোস্ট দেন।

এই ফেসবুক পোস্ট দেখে সদরের ছোট দেওয়ানপাড়ার বাসিন্দা মোঃ রৌশন আলী আর্থিক সাহায্য দিতে খোকন গাজীর বাড়িতে যান। তিনি খোকনের জীবন সংসারের পরিস্থিতি দেখে ও শুনে মর্মাহত হয়ে পড়েন। খোকন গাজী ভিক্ষা নয়, তাঁর কাছে কর্মসংস্থানের সুযোগ চান। এতে রৌশন আলী ভাবতে থাকেন, আর কতো এভাবে অসহায় মানুষদেরকে সামান্য অর্থ সাহায্য দিয়ে ভিক্ষাবৃত্তিতে উদ্বুদ্ধ করবো? আমরা কি পারিনা সত্যিকার অসহায় মানুষদেরকে খুঁজে বের করে, তাদেরকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে? এমনই ভাবনা মাথায় নিয়ে অসহায় খোকন ও তার পরিবারের অপরাগতা তুলে ধরে রৌশন আলী তাঁর ফেসবুকে গত ২৭ মে একটি মানবিক পোস্ট দেন। এতে মূলত উল্লেখ ছিল, যাকাতের টাকার সঠিক ব্যবহার করে অসহায় খোকনের মতো হতদরিদ্র মানুষকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া। পোস্টে আরো উল্লেখ ছিল, ইসলামে যাকাত ব্যবস্থা চালু করা হয়েছে দারিদ্র্যতা বিমোচন করার জন্যই। আর এভাবেই ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করে কর্মসংস্থানের প্রতি উৎসাহ প্রদান করার আহবান জানানো হয়।রৌশন আলীর এই ব্যতিক্রমী মানবিক ফেসবুক পোস্ট দেখে দেশে-বিদেশের অনেকেই সাড়া দেন। অসহায় প্রতিবন্ধী খোকন গাজীকে একটি রিকশা কিনে দেওয়ার জন্যে তারা যাকাতের অর্থ পাঠান। সকলের যাকাতের দানের টাকায় রৌশন আলী একটি নতুন অটো রিকসা কিনে আনেন।ঈদের পর দিন অসহায় খোকন গাজীর কাছে দানের টাকায় কেনা এই রিকশা হস্তান্তর করেন কয়েকজন দানকারী ব্যক্তি ও সরাইল বিকাল বাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ আমানুল্লাহ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech