আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে গেল ৫৫৬.৯৭ মেট্রিন টন স্টিল পাইপ

  

পিএনএস, ব্রাহ্মণবাড়িয়া থেকে মোঃ রাকিবুর রহমান রকিব : উত্তর-পূর্ব ভারতের সেভেন সিস্টার্সের অন্যতম প্রবেশদ্বার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর। বাংলাদেশ-ভারত বিভিন্ন পণ্য আমদানি-রফতানির জন্য বাংলাদেশে গড়ে ওঠে দেশের অন্যতম রফতানিমুখী আখাউড়া স্থলবন্দর।

দেশের বৃহত্তম আখাউড়া স্থলবন্দর দিয়ে আজ বাংলাদেশ-ভারত ট্রানজিট প্রক্রিয়ায় ট্রানজিট পর্যাপ্ত স্টিল পাইপের চালান সপন্ন হয়েছে। গত ৭দিনে ভারতের ত্রিপুরায় ট্রানজিট পন্যের বিশাল একটি চালান যায় ভারতে। সিএন্ডএফ এজেন্ট মের্সাস আদনান ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আক্তার হোসেন জানান, আজ মঙ্গলবার দুপুর ২টায় আখাউড়া স্থলবন্দর দিয়ে ট্রানজিট পন্যের স্টিল পাইপ চালানটি ভারতে গেছে। গত ১৪ মার্চ থেকে টানা ৭দিনে ৫৫৬.৯৭ মেট্রিন টন স্টিল পাইপ গেছে ভারতের ত্রিপুরায়।

ট্রানজিট পন্যনের দায়িত্বে থাকা লজিস্টিক ম্যানেজার মো: নুরুজ্জামান জানান, সব মিলিয়ে টন প্রতি ১৯২.২২ টাকা হারে এই ট্রানজিট পন্যে থেকে বাংলাদেশ সরকার রাজস্ব আয় করেছে মাত্র এক লাখ সাত হাজার টাকা। আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস ট্রানজিট পন্যের স্টিল পাইপের চালানটির সম্পন্নের কথা নিশ্চিত করেছেন।

উল্লেখ্য গত ১লা মার্চ ভারত কলকাতার খিদিরপুর নৌবন্দর থেকে আসা আশুগঞ্জ নৌবন্দরে নোঙর করে, এমভি-৩ নামের ট্রানজিট পন্যের প্রায় ৫৫৭ মেট্রিক টন স্টিল পাইপের একটি ভারতীয় জাহাজ। ত্রিপুরার নির্বাচন পরবর্তী সহিংসতার কারণে বেশ কিছু দিন বন্ধ থাকার পর পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ায় ১৪ মার্চ থেকে টেইলর দিয়ে সড়ক পথে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় চালান শুরু হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech