করোনা মহামারির মধ্যেও ১০ হাজার কর্মী নিয়োগ দেবে ফেসবুক

  

পিএনএস ডেস্ক: চীনের হুবেইপ্রদেশের উহান শহরে উৎপত্তি হওয়া করোনাভাইরাসের তাণ্ডব চলছে সারাবিশ্ব জুড়ে।প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। মারা যাচ্ছেন শত শত মানুষ। আর এ মহামারিতে অনেক প্রতিষ্ঠান যখন কর্মী ছাঁটাইয়ের কথা ভাবছে, ফেসবুক তখন উল্টো কর্মী নিয়োগের কথা ভাবছে।

ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গ বৃহস্পতিবার ( ২ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে বলেছেন, তাদের পণ্য ও প্রকৌশল বিভাগের জন্য ২০২০ সালের শেষ নাগাদ বাড়তি ১০ হাজার কর্মী নিয়োগের আশা করছেন তাঁরা।

সম্পর্কিত খবর
নারায়ণগ‌ঞ্জে ক‌রোনায় নারীর মৃত্যু, ডাক্তারসহ ১০ জন‌ কোয়া‌রে‌ন্টাইনে
করোনার উপসর্গ নিয়ে তরুণীর মৃত্যু, একই লক্ষণ ভাবির
করোনা: দক্ষিণ কোরিয়ায় প্রথম চিকিৎসকের মৃত্যু
স্যান্ডবার্গ বলেন, ‘আমাদের কর্মী নিয়োগের বিষয়টি আরও আগ্রাসীভাবে চালানো হবে।’

সিএনবিসির সাংবাদিক স্কট ওয়াপনার স্যান্ডবার্গকে বলেন, করোনা পরিস্থিতিতে কর্মী ছাঁটাই হবে না—এমন কোনা প্রতিশ্রুতি স্যান্ডবার্গ দিতে পারেন কি না? জবাবে ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা নতুন নিয়োগের কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা ভাগ্যবান যে নতুন নিয়োগ দিতে পারব। আমাদের নিজস্ব কর্মীদের ক্ষেত্রে দায়িত্বও রয়েছে। কিন্তু আমাদের প্রয়োজন বলেই নতুন কর্মী নিয়োগের পথে হাঁটতে হবে।’

অবশ্য ফেসবুক কর্মী নিয়োগের ক্ষেত্রে চুক্তিভিত্তিক কাজ করবে, নাকি পুরোপুরি ফেসবুকের নিয়ন্ত্রণাধীন কর্মী নিয়োগ দেবে, তা স্পষ্ট করেননি স্যান্ডবার্গ।

করোনাভাইরাস পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র কর্মহীন মানুষের সংখ্যা বেড়ে যাওয়ার পরিস্থিতির মুখেই শেরিল স্যান্ডবার্গ নতুন কর্মী নিয়োগের ঘোষণা দিলেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ জানিয়েছে, চলতি সপ্তাহে দেশটিতে ৬৬ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন বলে জানিয়েছে। গত সপ্তাহে ৩৩ লাখ মানুষ চাকরি হারানোর কথা বলেছিলেন। এর আগে ১৯৮২ সালে এক সপ্তাহে ৬ লাখ ৯৫ হাজার মানুষ এক সপ্তাহে কর্মহীন হয়ে পড়ার কথা বলেছিলেন।

স্যান্ডবার্গ বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছেন তারা। ১০ কোটি মার্কিন ডলার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য অনুদান দেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার নানা তথ্য ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর কাজ করছেন তাঁরা। এর বাইরে ফেসবুক থেকে ভুয়া তথ্য সরিয়ে ফেলতে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন