ফের ভয়াবহ হ্যাকিংয়ের কবলে ওয়ানপ্লাস

  

পিএনএস ডেস্ক : স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাস আবারো হ্যাকারদের কবলে পড়েছে। তাদের দাবি, হ্যাকিং শুরু হওয়ামাত্রই টের পেয়েছে প্রতিষ্ঠানটি। তবে বিভিন্ন গণমাধ্যম বলছে, গত সপ্তাহের সাইবার হামলায় ওয়ানপ্লাস ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

২২ নভেম্বর থেকে হ্যাকড হওয়া অ্যাকাউন্টের তথ্য মেইলের মাধ্যমে জানাতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। যাদের কাছে মেইল আসেনি তাদের অ্যাকাউন্ট সুরক্ষিত বলে জানা গেছে। তবে অসংখ্য ব্যবহারকারীর নাম, কনটাক্ট নম্বর, ঠিকানাসহ গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য ওয়ানপ্লাসের কাছ থেকে হাতিয়ে নিয়েছেন হ্যাকাররা। খবর আইএএনএস ও ফোবর্স।

ওয়ানপ্লাস হ্যাকড হওয়ার ঘটনায় কতজন গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন, সে তথ্য জানানো হয়নি। তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্বৃত্তদের ঠেকাতে আমরা দ্রুত পদক্ষেপ নিয়েছি এবং নিরাপত্তা ব্যবস্থা মজবুত করেছি। এটা জনসমক্ষে আসার আগেই গ্রাহককে বিষয়টি মেইলে জানানো হয়েছে। ঘটনাটি তদন্তে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি।

অনলাইন স্টোর বা ওয়ানপ্লাসের ওয়েবসাইটের নিরাপত্তাব্যবস্থা ভেদ করে চুরির ঘটনা ঘটিয়েছে হ্যাকাররা। ঘটনাটির পর ‘বিশ্বখ্যাত’ এক নিরাপত্তা প্ল্যাটফর্মের সঙ্গে জোট বাঁধার খবর দিয়েছে ওয়ানপ্লাস। সামনের মাসেই ওই প্রতিষ্ঠানের সঙ্গে জোট বাঁধবে তারা। ডিসেম্বরের শেষ নাগাদ আনুষ্ঠানিক ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ শুরু করারও পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৮ সালের জানুয়ারিতে ওয়ানপ্লাস থেকে ৪০ হাজার গ্রাহকের তথ্য চুরির ঘটনা ঘটেছিল। সেবারও গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য ছিনিয়ে নিয়েছিলেন হ্যাকাররা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech