বিশ্বজুড়ে ইয়াহু অচল

  

পিএনএস ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইট ইয়াহু ইয়াহু কাজ করছে না। বৃহস্পতিবার সকালের দিকে ইয়াহুর ওয়েবসাইট অচল হয়ে যায়। ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখ লাখ মানুষ জনপ্রিয় এই ওয়েবসাইটে র ই-মেইল সেবা ব্যবহার করতে ব্যর্থ হন।

ইন্টারনেটের গতি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউন ডিটেক্টর জানিয়েছে, বাংলাদেশ সময় বেলা ১২টা ৩৮ মিনিট নাগাদ এ সমস্যা শুরু হয়, আর বিশ্বজুড়ে ব্যবহারকারীরা এতে আক্রান্ত হয়েছে। তবে কেন এই সমস্যা তৈরি হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। ৬১ শতাংশ অভিযোগকারী বলেছেন ওয়েবসাইটেই সমস্যা রয়েছে, আর ৩৮ শতাংশ জানিয়েছেন তারা লগইন করতে চেষ্টা করছেন।

তবে ইয়াহুর মেইল সেবা ছাড়াও অন্যান্য সার্ভিসেও সমস্যা দেখা দেয় বলে আরো অন্তত তিনশ ব্যবহারকারী ডাউন ডিটেক্টরের কাছে অভিযোগ করেছেন।

টুইটারে ইয়াহুর গ্রাহক সেবা অ্যাকাউন্ট থেকে টুইট করে বলা হয়েছে, আমরা বুঝতে পেরেছি, এটা আপনাদের জন্য কতটা কঠিন। আমরা এই সমস্যা সমাধানে বিশেষভাবে কাজ করছি। দয়া করে পরবর্তী আপডেট পাওয়ার জন্য অপেক্ষা করুন।

এক ঘণ্টা পর অপর এক টুইটে ইয়াহু জানায়, তারা ইয়াহুর উদ্ভূত সমস্যা শনাক্ত করতে সক্ষম হয়েছে। কিন্তু সমাধানের জন্য কত সময় লাগবে সেব্যাপারে বলা যাচ্ছে না।

এক সময় বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হয়ে উঠেছিল ইয়াহু। তবে গুগল ও ফেসবুক আসার পর তীব্র প্রতিযোগিতার মুখে পড়ে তারা। বর্তমানে এর মালিক প্রতিষ্ঠান ভেরিজন মিডিয়া। ব্যবহার কমে গেলেও বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ এখনও ইয়াহু মেইল সেবা ব্যবহার করে থাকেন। ইয়াহু মেইলে এখনও প্রায় ২০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছেন। আর প্রতিদিন প্রায় দুই হাজার ছয়শ’ কোটি মেইল আদান প্রদান হয়ে থাকে।

সূত্র: সিএনএন

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech