যেভাবে গুগলে ফিরিয়ে আনবেন ‘ভিউ ইমেজ’

  

পিএনএস ডেস্ক:সম্প্রতি গুগল সার্চ থেকে ‘ভিউ ইমেজ’ অপশনটি সরিয়ে ফেলে গুগল। ফলে ইমেজ সার্চ দিয়ে সঠিক ইমেজটি খুঁজে পেতে ঝামেলায় পড়তে হয় ব্যবহারকারীদের। গুলল জানিয়েছে, ছবি পরিষেবা প্রদানকারী সংস্থা ‘গেটি ইমেজস’-এর সঙ্গে চুক্তির পর ‘ভিউ ইমেজ’ অপশনটি বাদ দেয়া হয়েছে। ফলে মাথায় হাত পড়েছে অনেক প্রকাশক, ব্লগার বা সংবাদমাধ্যমের। আচমকা গুগল-এর এত বড় সিদ্ধান্তে তারা বেশ বিরক্ত। কিন্তু ব্যবসায়িক স্বার্থেই এই সিদ্ধান্ত নিয়েছে গুগল। তবে অস্ট্রেলিয়ার এক শিক্ষার্থী গুগল ক্রোম ও ফায়ারফক্স-এর এক্সটেনশন বানিয়ে সার্চ ইঞ্জিনের এই বড়সড় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার সফটওয়্যার ডেভলপার জোসুয়া গল ক্রোম ও ফায়ারফক্স-এর এক্সটেনশন তৈরি করেছেন। আর সেই সুবাদেই ইমেজ সার্চ অপশনে ফিরছে ভিউ ইমেজ বাটনটি। এক্সটেনশনটি বিনামূল্যেই ডাউনলোড করা যাবে। তবে এর মাধ্যমে কেবলমাত্র ক্রোম ও ফায়ারফক্সেই দেখা মিলবে ভিউ ইমেজ অপশনটির।

কীভাবে গুগল সার্চে ফিরে পাবেন অপশনটি জেনে রাখুন:

এক. গুগল ক্রোম বা ফায়ারফক্স-এ গিয়ে গুগল ওয়েব স্টোর লিখে সার্চ করুন।

দুই. সেই পেজ-এ ঢুকে বাঁ-দিকের এক্সটেনশন অপশনটি ক্লিক করুন। এবার বাঁ-দিকে পেয়ে যাবেন আরেকটি সার্চ অপশন। View Image টাইপ করলেই খুলবে একটি নতুন পেজ।

তিন. সেখানে ডান-দিকে ‘অ্যাড টু ক্রোম বা ফায়ারফক্স’ বললে একটি অপশন আসবে। ক্লিক করুন। তাহলেই আপনার ক্রোম বা ফায়ারফক্সে সেটি যুক্ত হয়ে যাবে।

চার. এবার যেভাবে গুগল থেকে ছবি সার্চ করে সেই পদ্ধতি প্রয়োগ করেই ছবির খোঁজ করুন। দেখুন স্ক্রিনে ফিরে এসেছে ভিউ ইমেজ অপশনটি।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech