ফোর-জি সুবিধা পাচ্ছেন না আইফোন ব্যবহারকারী!

  

পিএনএস ডেস্ক:ফোর-জি হচ্ছে ফোর্থ জেনারেশন বা চতুর্থ প্রজন্মের মোবাইল ফোন প্রযুক্তি। বহুল কাঙ্ক্ষিত ফোর-জি টেলিযোগাযোগ সেবা বাংলাদেশে চালু হচ্ছে সোমবার। সন্ধ্যায় মোবাইল অপারেটরগুলো ফোর-জির লাইসেন্স বুঝে পাবে। এরপরই চালু করবে ফোর-জি সেবা। কিন্তু, এই সেবা কতজন পাবেন, তা নিয়ে এখনই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। এই আলোচনার কেন্দ্রে উঠে এসেছে হ্যান্ডসেটের ধারণা ক্ষমতা।অন্যান্য স্মার্টফোন ব্যবহারীরাকারিরা তাদের হ্যান্ডসেট ফোর-জি আপডেট হলেই ফোর-জি ব্যবহার করতে পারবেন কিন্তু অপেক্ষা করতে হতে পারে আইফোন ব্যবহারকারীদের।

বাংলাদেশের মোবাইল ফোন অপারেটররা বলছে, বাংলাদেশে ফোর-জি সেবার জন্য অ্যাপল তাদের সফটওয়্যার এখনও আপডেট করেনি। আপডেট না করা পর্যন্ত দেশের আইফোন ব্যবহারকারীরা এ সেবা পাচ্ছেন না।

বিটিআরসি সচিব সরওয়ার আলম জানান, এ বিষয়টি আমরা অবহিত আছি। খুব দ্রুতই সমাধান হবে বলে আশা করি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি অপারেটরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কোনো আইফোন ব্যবহারকারী যদি আমেরিকায় থাকেন বা সেখানে ফোর-জি ব্যবহার করেন তিনি কোনো সমস্যায় পড়বেন না। কারণ সেখানে আইফোন ফোর-জি প্যাচ আপডেট আছে।

‘‘বাংলাদেশে এখনও ফোর-জি লাইসেন্স না থাকায় ‘ক্যারিয়ার প্যাচ’ আপডেট করা হয়নি। ফোরজি লাইসেন্স পাওয়ার পর দেশের অপারেটররা এ বিষয়টি অ্যাপল কর্তৃপক্ষকে জানালে তারা ক্যারিয়ার প্যাচটি আপডেট করে দেবে।”

ওই সফটওয়্যার আপডেট হওয়ার পর বাংলাদেশের আইফোন ব্যবহারকারীদের ক্যারিয়ার সেটিং আপডেট করতে অ্যাপল সার্ভার থেকে বার্তা দেবে এবং তা ‘ওকে’ করলেই ফোরজি সেবা পাওয়া যাবে বলে জানান তিনি।

এ বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে এবং ক্যারিয়ার প্যাচ আপডেট হতে কিছুটা সময় লাগতে পারে বলেও জানান ওই কর্মকর্তা।

বাংলাদেশে আইফোন ব্যবহারকারীর সংখ্যা সম্পর্কে প্রাতিষ্ঠানিক কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এ সংখ্যা ১৫ লাখের বেশি বলে একটি মোবাইল অপারেটরের একজন কর্মকর্তা জানিয়েছেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech