পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে জয় পেল ইংল্যান্ড

  

পিএনএস ডেস্ক: দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ম্যানচেস্টারে সিরিজের প্রথম টেস্টে সফরকারী পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ২৭৭ টার্গেটে ব্যাট করতে নেমে তিন উইকেট হাতে রেখেই টপকে যায় জো রুটের দল। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান অলআউট হয় ১৬৯ রানে। এর আগে প্রথম ইনিংসে পাকিস্তানের ৩২৬ রানের জবাবে ইংল্যান্ড অলআউট হয় ২১৯ রানে।

৮ উইকেটে ১৩৭ রান নিয়ে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফরকারী পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান অল আউট হয় ১৬৯ রানে। ফলে ইংল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ২৭৭ রান। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড তিনটি, ক্রিস ওকস ও বেন স্টোকস দুটি এবং জোফরা আর্চার ও ডম বিস একটি করে উইকেট নেন।

২৭৭ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ২২ রানের মাথায় রুরি বার্নসের উইকেট হারায় ইংলিশরা। দ্বিতীয় উইকেট জুটিতে ৬৪ রান আসে ডম সিবলি ও জো রুটের ব্যাট থেকে। এরপর সিবলি, রুট, স্টোকস ও অলি পপ দ্রুত বিদায় নিলে ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংলিশরা।

ষষ্ঠ উইকেট জুটিতে শক্ত প্রতিরোধ গড়ে জশ বাটলার ও ক্রিস ওক্স। ১৩৯ রানের জুটি গড়ে দলকে জয়ের কক্ষপথে নিয়ে আসেন এই দুই ব্যাটসম্যান। দুজনই তুলে নেন অর্ধশতক। বাটলার ৭৫ রান করে ইয়সির শাহের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন। দলের জয় থেকে চার রান দূরে থাকতে ব্রডও ইয়াসির শাহের বলে আউট হন। এর ওক্স চার মেরে দলের জয় নিশ্চিত করেন। তিন উইকেট এর দারুণ এক জয় পায় স্বাগতিক ইংল্যান্ড । ওক্স ৮৪ রানে অপরাজিত ছিলেন।

পাকিস্তানের ইয়াসির শাহ ৪টি এবং নাসিম শাহ, মোহাম্মদ আব্বাস ও শাহীন শাহ আফ্রিদি একটি করে উইকেটে নেন। ইংল্যান্ডের ক্রিস ওক্স ম্যাচ সেরা হয়েছেন। সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ১৩ আগস্ট সাউদাম্পটনে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন