জয়ের সেঞ্চুরিতে যুব বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

  

পিএনএস ডেস্ক : মাহমুদুল হাসান জয়ের দুর্দান্ত সেঞ্চুরিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি ফাইনালে নিউ জিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে স্বপ্নের ফাইনালে উঠে এক গর্বিত ইতিহাসই রচনা করল বাংলাদেশের যুবারা। আইসিসি’র কোন আসরে এটিই বাংলাদেশর প্রথম কোন ফাইনাল। কিউইদের দেয়া ২১২ রানের লক্ষ্য ৪ উইকেটের খরচায় ৩৫ বল হাতে রেখেই জয় তুলে নেন টাইগার যুবারা।

নিউজিল্যান্ডের করা ২১১ রানের জবাবে ব্যাট করতে নেমে দলীয় ৩২ রানেই দুই ওপেনার হারিয়ে বসে বাংলাদেশের যুবারা। এরপর মাহমুদুল হাসান জয় এবং তৌহিদ হৃদয়ের অবিচ্ছেদ্য ৬৮ রানের জুটিতে প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ।

ব্যক্তিগত ৪০ রানে আশোকের স্পিন ভেল্কিতে হৃদয় পরাজিত হলে ভাঙে সেই জুটি। কিন্তু উইকেটের অপরপ্রান্ত কামড়ে ধরে বসে মাহমুদুল হাসান জয়। শাহাদাত হোসেনকে নিয়ে রানের তুবড়ি ছুটিয়ে দলকে নিয়ে যেতে থাকেন জয়ের লক্ষ্যে। পথিমধ্যে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় শতক। যার জন্য তাঁকে খেলতে হয় ১২৬ বল।

সেঞ্চুরি করে জয় সাজঘরে ফিরলে বাকি কাজটা সারেন শাহাদাত এবং শামিম। শেষতক এই দুই ব্যাটসম্যানের ব্যাটে ভর করেই কাঙ্খিত জয় ছিনিয়ে আনে বাংলাদেশ। সেই সাথে প্রথমবারের মতো আইসিসির কোনো আসরের ফাইনালে পৌছে যায় লাল সবুজের প্রতিনিধিরা।

এর আগে দিনের শুরুতে টসে জিতে নিউ জিল্যন্ডকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। ব্যাট করতে নেমে টাইগার বোলারদের কিপটে বোলিংয়ের সামনে ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২১১ রানে থেমে যায় কিউইদের ইনিংস।

নিউ জিল্যন্ডের হয়ে গ্রিনাল খেলেন অপরাজিত ৭৫ রানের ইনিংস। আর টাইগারদের হয়ে পেসার শরিফুল ইসলাম ৪৫ রান দিয়ে ৩টি উইকেট নেন। এছাড়া শামীম হোসেন ২টি, রাকিবুল হাসান ১টি ও হাসান মুরাদ ২টি করে উইকেট নেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন