হাড় পরীক্ষা করেই পাকিস্তানি ক্রিকেটারের বয়স নির্ধারণ!

  

পিএনএস ডেস্ক : আবির্ভাবেই হইচই পাকিস্তানি পেসার নাসিম শাহকে নিয়ে। তবে সেটি শুধু তার গতির কারণেই নয়, বরং বয়সের কারণেও! পাকিস্তানের ১৬ বছর বয়সী পেসার অস্ট্রেলিয়া সফরে আন্তর্জাতিক অভিষেক ঘটান। কিশোর এই পেসারের দারুণ বোলিং নজর কেড়েছে সবার। তবে একইসাথে তুলেছে প্রশ্নও- নাসিমের বয়স কি সত্যিই ১৬? নাকি পাকিস্তান বয়স চুরি করেছে!

তবে নাসিম শাহর ছোটবেলার কোচ সোলায়মান কাদিরের দাবি, নাসিমের বয়স আসলেই ১৬। এমনকি তার হাড়ের পরীক্ষা করে ডাক্তাররা বয়সের হিসাবে হেরফের পাননি বলেই দাবি কাদিরের।

তিনি বলেন, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ড নাসিমের হাড় পরীক্ষা করিয়েছে। কয়েকজন চিকিৎসকও ওর বয়স নির্ধারণ করেছেন। একটা সময় জন্ম নিবন্ধনের প্রচলন ছিল না বলে ক্রিকেটারদের বয়স নিয়ে অনেক বিতর্ক হয়। তবে নাসিমের জন্ম নিবন্ধন আছে।’

তবে বিপত্তি বাঁধিয়েছিল নাসিমের জাতীয় পরিচয়পত্র। ১৮ বছরের আগে একসময় পরিচয়পত্র পেতেন না পাকিস্তানিরা। সেদিকে আঙুল তুলে অনেকেই নাসিমের বয়স বেশি বলে দাবি করছিলেন।

কিন্তু সম্প্রতি ১৮ বছরের কম বয়সীদেরও জাতীয় পরিচয়পত্র দেওয়ার নিয়ম করা হয়েছে। তারপরও নাসিমের বয়স যে সত্যিই ১৬, এর চেয়ে বেশি নয়- এ বিষয়ে এখনো ধোঁয়াশা থাকছেই!

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন