জিদানকে ছাঁটাই করলে সাড়ে ৭শ কোটি খরচ রিয়ালের

  

পিএনএস ডেস্ক : জিনেদিন জিদান দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদ কোচের দায়িত্ব নেওয়ার পর ছয় মাস পেরিয়ে গেছে। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়ে এ মৌসুমে রিয়ালকে পথে ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। কিন্তু কথা রাখা দূরের কথা, মৌসুমের শুরু থেকেই মাঠে একেবারেই লেজেগোবরে রিয়াল। সবশেষ ম্যাচে পিএসজির কাছে ৩-০ গোলের হারে চ্যাম্পিয়নস লিগের শুরু করেছে তারা। এতে সন্দেহ বাড়ছে জিদানের ভবিষ্যৎ নিয়ে। রিয়ালকে টানা তিন চ্যাম্পিয়নস লিগ জেতানো এ কোচ বার্নাব্যুতে দ্বিতীয় মেয়াদে টিকতে পারবেন তো?

পিএসজির কাছে হার রিয়ালের অনেক সমর্থকের কাছেই এ মৌসুমে অন্যতম বাজে পারফরম্যান্স। জিদানের শিষ্যরা প্রতিপক্ষের গোলপোস্টে একটা শট পর্যন্ত নিতে পারেনি! মাঝমাঠের খেলা ছিল ছন্নছাড়া। এদিকে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের কিন্তু ধৈর্যশীল হিসেবে তেমন একটা সুনাম নেই। সব সময়ই একটা বিকল্প পথ খোলা রাখার চেষ্টা করেন পেরেজ। এ মুহূর্তে যেমন স্পেনের বাতাসের গুঞ্জন, জিদানকে বিদায় বলে পেরেজ ফিরিয়ে আনতে পারেন হোসে মরিনহোকে। সত্যি সত্যি এমন কিছু ঘটালে রিয়ালকে কিন্তু বেশ বড় অঙ্কই খরচ করতে হবে।


স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানিয়েছে, রিয়াল এ মৌসুমে জিদানকে ছাঁটাই করতে চাইলে ৮০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৪৯ কোটি ১৩ লাখ টাকা) খরচ হবে। গত মার্চে জিদানের সঙ্গে সাড়ে তিন বছরের চুক্তি করে তাঁকে ডাগ আউটে ফিরিয়ে আনে রিয়াল। প্রতি মৌসুমে তাঁকে ১৩ মিলিয়ন ইউরো পারিশ্রমিক দিতে চুক্তিবদ্ধ স্প্যানিশ ক্লাবটি। চুক্তির বাকি সময় হিসেবে নিলে অন্যান্য খরচ বাদে শুধু নিট পারিশ্রমিক হিসেবে ৩৯ মিলিয়ন ইউরো খরচ হবে রিয়াল। কর এবং অন্যান্য বিষয়াদি যোগ করে মোট অঙ্কটা দাঁড়ায় ৮০ মিলিয়ন ইউরো।

রিয়াল এখান থেকে খরচ কমাতে পারে। তবে এক্ষেত্রে জিদানকে এগিয়ে আসতে হবে ছাড় দিয়ে। ফরাসি কিংবদন্তি যদি তাঁর বর্তমান চুক্তির বাকি সময়ের পারিশ্রমিক নিতে অস্বীকৃতি জানান তবেই রিয়ালের খরচ কমবে। এ ছাড়াও আরও একটি বিষয় মাথায় রাখতে হবে রিয়ালকে। নতুন কোচ আনার খরচ তো আছে এবং তারপর সেই কোচের পারিশ্রমিক। মরিনহোর মতো কোচেরা নিশ্চয়ই কম পারিশ্রমিক চাইবেন না। পর্তুগিজ কোচ নিজেই এখন বেকার বসে আছেন। সমর্থকদের মেজাজ ঠান্ডা করতে রিয়াল যদি নতুন কোচ আনতেই চায় তাহলে কতটা মরিয়া থাকবে মরিনহো কিন্তু তা জানেন। তবে এসবই স্রেফ সম্ভাবনার কথা। বাজে সময় কাটিয়ে কীভাবে ঘুরে দাঁড়াতে হয় তা কিন্তু জিদানও জানেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন