বাংলাদেশকে হারানো কঠিন মনে করে না জিম্বাবুয়ে

  

পিএনএস ডেস্ক : আফগানিস্তানের কাছে চট্টগ্রাম টেস্টে হার। কাল ফতুল্লায় প্রস্তুতি ম্যাচে মুশফিকুর রহিম-সাব্বির রহমান-সাইফউদ্দিনকে নিয়ে গড়া বিসিবি একাদশের বিপক্ষে জিম্বাবুয়ের জয়—বাংলাদেশ ক্রিকেটে একের পর এক মন খারাপের খবর।

টানা পরাজয়ের হতাশা বাংলাদেশ কিছুটা পেছনে ফেলতে পারে একটি জয় দিয়ে। আর সেটি শুরু হতে পারে কাল ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়েই। কিন্তু জিম্বাবুয়েকে হারানো কি এতই সহজ? দলটির প্রস্তুতি ভালো । ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুইয়ানদের রেকর্ডও খারাপ নয়।

এই সংস্করণে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সব শেষ খেলেছে সাড়ে তিন বছর আগে—২০১৬ সালের জানুয়ারিতে। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে খুলনায় চন্ডিকা হাথুরুসিংহের করা সেই পরীক্ষা-নিরীক্ষার সিরিজ বাংলাদেশ ২-২-এ ড্র করেছিল। হেরেছিল শেষ দুটি ম্যাচ।

দুই দলের ৯ সাক্ষাতে বাংলাদেশ আপাতত ৫-৪ ব্যবধানে এগিয়ে। তবে সমতায় ফেরা যে কঠিন নয় সেটি জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা তা জানিয়ে রাখলেন আজ সিরিজ-পূর্ব সংবাদ সম্মেলনে, ‘হ্যাঁ (টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারানো প্রসঙ্গে)। সংস্করণ যত ছোট হয় দলগুলোর ব্যবধান ততই কমে আসে। টি-টোয়েন্টি খেলাটাই এমন যে কেউ একাই ম্যাচ টেনে নিতে পারে, ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। এই রকম খেলোয়াড় আপনার দু-তিনজন দরকার যে কিনা একাই খেলাটা আপনার দিকে এনে দিতে পারে।’

এই জিম্বাবুয়ে দলে যে তেমন খেলোয়াড় আছে, সেটি নিশ্চয়ই অজানা নয়। ব্রেন্ডন টেলর, শন উইলিয়াস এমনকি মাসাকাদজা নিজেই মুহূর্তেই বদলে দিতে পারেন ম্যাচের রং। জিম্বাবুয়েকে আরও আত্মবিশ্বাস জোগাচ্ছে, কন্ডিশনটা তাদের বেশ চেনা। প্রায়ই প্রতিবছরই জিম্বাবুয়ে খেলতে আসে বাংলাদেশে। ‘আমরা পিছিয়ে থেকে শুরু করছি না। আমরা এখানে বেশ কয়েকটি টি-টোয়েন্টি খেলেছি। কন্ডিশন সম্পর্কেও জানি। আমরা পিছিয়ে থেকে শুরু করছি না’—আত্মবিশ্বাসী কণ্ঠে বলছিলেন মাসাকাদজা।

জিম্বাবুয়ের আত্মবিশ্বাসী চেহারা, বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে ভালো রেকর্ড—মাসাকাদজারা ত্রিদেশীয় সিরিজের শুরুটা দুর্দান্তই করতে চান। সেটি হলে আরেকটা আবার মন খারাপ হবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের।। অবশ্য চট্টগ্রাম টেস্টে আফগানিস্তানের কাছে হারার পর টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে হার খুব বড় ধাক্কা হয়ে আসবে না বাংলাদেশের ক্রিকেটে! ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে এখন জিম্বাবুয়ের কাছে হারটাও আর ধাক্কা মনে হবে না সাকিবদের জন্য!

পিএনএস-জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech