স্ট্যাম্পের বেল পরিবর্তন করবে না আইসিসি

  


পিএনএস ডেস্ক: বল স্ট্যাম্পে লাগলেও বেল পড়ছে না! এই নিয়ে চারদিকে বইছে আলোচনা-সমালোচনার ঝড়। বিশ্বকাপের মতো এত বড় আসরে এর আগে কখনোই মনে হয় না, বারবার এই সমস্যায় পড়েছে বোলাররা।

এমন নয় যে তারা খুব কম গতিতে বল করছেন। ভারতের জসপ্রিত বুমরাহ, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কদের মতো বোলারদের ১৪৫ প্লাস কি.মি. গতির বল স্ট্যাম্পে লাগলেও যখন বেল পড়ে না, তখন এই বিষয়টা নিয়ে প্রশ্ন উঠতেই পারে।

বিশ্বকাপে এখনো পর্যন্ত বল স্ট্যাম্পে লেগেও বেল পড়েনি এমন ঘটনা ঘটেছে পাঁচবার। একমাত্র ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ ছাড়া বাকি সবাই ছিলেন পেসার। তাই কিছুদিন আগেই এই ঘটনা নিয়ে সমালোচনা করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারোন ফিঞ্চ।

এছাড়াও অনেকেই দাবি করেছেন এই স্ট্যাম্প, বেল পরিবর্তন করার জন্য। বিশ্বকাপে অনেক আলোচনা-সমালোচনা শেষে অবশেষে এই বিতর্ক নিয়ে মুখ খুলল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এই বেল স্ট্যাম্প পরিবর্তন করতে নারাজ তারা।

সংবাদমাধ্যম স্কাই স্পোর্টসকে দেয়া এক বিবৃতিতে আইসিসির গভর্নিং বডির পক্ষ থেকে জানানো হয়, ‘টুর্নামেন্টের মাঝপথে আমরা কোনকিছু পরিবর্তন করতে রাজি নই। পুরো ৪৮টি ম্যাচে ১০ দলের জন্য একই সরঞ্জাম ব্যবহার করা হবে। প্রায় চার বছর ধরে স্ট্যাম্প গুলোর কোনো পরিবর্তন করা হয়নি।’

২০১৫বিশ্বকাপ থেকে এই স্ট্যাম্পগুলো ব্যবহার করা হয়ে আসছে। আইসিসি মনে করছে, স্ট্যাম্প পরিবর্তনের জন্য এখনো উপযুক্ত সময় আসেনি। তাই প্রতিটি দলকে স্ট্যাম্প, বেল নিয়ে সমস্যাকে খেলার অংশ হিসেবে মেনে নিতে বলছে আইসিসি।

আইসিসির সেই বিবৃতিতে আরো বলা হয়, ‘স্ট্যাম্পগুলো ২০১৫ বিশ্বকাপ থেকেই বিভিন্ন ম্যাচে ব্যবহার হয়ে আসছে। এর মানে সেগুলো এক হাজারেরও বেশি ম্যাচে ব্যবহৃত হয়েছে। এসব সমস্যা সবসময়ই খেলার একটি অংশ হয়ে এসেছে। তাই ব্যাটসম্যানদের দুর্গ বেদ করার জন্য বোলারদের একটু বেশি শক্তি প্রয়োগ করা দরকার।’

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech