শুভ জন্মদিন সাকিব আল হাসান

  

পিএনএস ডেস্ক :দেখতে দেখতে ৩১টি বছর পার করে ৩২তম বছরে পা দিলেন সাকিব আল।আজ বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসানের ৩২তম জন্মদিন। শুভ জন্মদিন সাকিব আল হাসান।

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব। বাবা মাশরুর রেজা একসময় মাগুরায় ভালো ফুটবল খেলতেন, সেকারণেই সাকিবের শুরুটা হয় ফুটবল দিয়ে। বাবার ইচ্ছাও ছিল তাই।বাবা মাশরুর রেজা ফুটবলের ভক্ত হলেও ছেলে বড় হতে থাকেন ব্যাট বল নিয়ে। মাগুরার স্থানীয় একটি ক্লাবে খেলে ক্রিকেট রপ্ত করেন সাকিব। বাঁহাতি ব্যাটিং ও বোলিংয়ে দ্রুতই সমবয়সীদের ছাড়িয়ে যেতে থাকেন এই দেশসেরা ক্রিকেটার। ক্রিকেটের প্রতি ছেলের আগ্রহ দেখে বাবা তাকে ভর্তি করিয়ে দেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। পরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সই সাকিবকে নিয়ে আসে পাদপ্রদীপের আলোয়।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি ২০ ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের। বর্ণাঢ্য ক্যারিয়ারে এখনও পর্যন্ত ১৯৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব রান করেছেন ৫৫৭৭, ৫৫ টেস্টে রান করেছেন ৩৮০৭ এবং ৭২টি আন্তর্জাতিক টি২০ তে রান ১৪৭১।

সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০৮৫৫ রানের মালিক সাকিব যা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। টেস্টে তার উইকেট সংখ্যা ২০৫ যা বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ২৪৭ যা বাংলাদেশে দ্বিতীয়। টি২০ ফরমেটে সাকিবের উইকেট সংখ্যা ৮৫ যা বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্বক্রিকেটে তৃতীয়।

সাকিব তার পারফরম্যান্সের প্রামাণ দিয়েছেন ক্রিকেটের প্রত্যেকটি ফরমেটে। তিনি আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে এ যুগের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগেও দুর্দান্ত দাপট দেখিয়ে যাচ্ছেন। খেলেছেন বিশ্বের প্রায় সবগুলো লিগে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech