‘ম্যারাডোনার চেয়ে মেসির জন্য কঠিন’

  

পিএনএস ডেস্ক: ক্লাব ফুটবলে নিঃসন্দেহে সর্বকালের সেরাদের একজন। স্বাদ পেয়েছেন সম্ভাব্য সব শিরোপার। তবে তাকে নিয়ে যত আলোচনা সমালোচনা যেন জাতীয় দল ঘিরেই। জাতীয় দলের হয়ে তার নামের পাশে নেই কোন আন্তর্জাতিক শিরোপা! অথচ, ২০১৪ বিশ্বকাপে দলকে তুলেছিলেন ফাইনালে। এরপর খেলেছেন ২০১৫ এবং ২০১৬- টানা দুটি কোপা আমেরিকার ফাইনাল; কিন্তু ভাগ্য একবারও মুখ ফিরে চায়নি এই ক্ষুদে জাদুকরের দিকে। অথচ, জাতীয় দলের হয়ে তার পারফরম্যান্স অবশ্য মোটেও খারাপ নয়। ইতোমধ্যেই আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতা বনে গেছে। গত বিশ্বকাপের, কোপার সেরা খেলোয়াড়। তাহলে সমস্যাটা কোথায়?

মেসির এই দিকটা নিয়েই গবেষণা করলেন সাবেক আর্জেন্টাইন সুপারস্টার ক্লদিও ক্যানিজিয়া। তিনটি বিশ্বকাপে অংশ নেয়া ক্যানিজিয়া খেলেছেন ম্যারাডোনার সাথে ১৯৯০,১৯৯৪ বিশ্বকাপেও। তিনি মনে করেন, প্রায় একার হাতে ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতালেও মেসির জন্য বিষয়টা খুব কঠিন হবে।

কারণ হিসেবে তিনি দাঁড় করালেন মেসির সতীর্থদের। ক্যানিজিয়া মনে করেন, ম্যারাডোনা প্রায় এক হাতে আর্জেন্টিনাকে দ্বিতীয়বারের মত বিশ্বকাপ এনে দিলেও তার কিছু সতীর্থদেরও যথেষ্ট অবদান ছিল তাতে; কিন্তু মেসির সেটা নেই, ‘মেসি কখনোই তার সতীর্থদের কাছ থেকে ওই সাহায্য পায়নি, যা পেয়েছিলেন ম্যারাডোনা। আমি এটাই বিশ্বাস করি।’

মেসির সাফল্য না পাওয়ার আরেকটি অন্যতম কারণ হচ্ছে, প্রত্যাশার চাপ। তবে ক্যানিজিয়া মনে করেন, এবারের রাশিয়া বিশ্বকাপই সবচেয়ে বড় সুযোগ এসবকে দূরে ঠেলে বিশ্বকাপ জয় করার । বিশ্বকাপে শিরোপা প্রত্যাশীদের তালিকায় না থাকলেও দলে রয়েছে অভিজ্ঞ হিগুয়াইন, আগুয়েরো, ডি মারিয়া , দিবালার মত স্টার খেলোয়াড়রা।

যারা কিনা ক্লাব পর্যায়ে নিজ নিজ দলের সেরা খেলোয়াড়। তিনি বলেন, ‘এদের যে কোন একজনই একা ম্যাচ করে আনতে পারে। প্রতিপক্ষ ভাববে না হিগুয়াইকে নিয়ে আর্জেন্টিনাতে সমালোচনা হয়। তারা ভাবে হিগুয়াইন জুভেন্টাসের সেরা খেলোয়াড়। আমাদের সমস্যা হচ্ছে, আমাদের রক্ষণ, যেখানে এখনও অনেক সমস্যা রয়ে গেছে।’

১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে লিওনেল মেসির লা আলবিসেলেস্তেরা!

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech