ব্রাজিলিয়ানরাও চায় নেইমার রিয়ালে যাক - খেলাধূলা - Premier News Syndicate Limited (PNS)

ব্রাজিলিয়ানরাও চায় নেইমার রিয়ালে যাক

  

পিএনএস ডেস্ক: ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমিয়েছেন গত মৌসুমে। এক মৌসুম ঘুরতে না ঘুরতেই তার আবার দল বদলের গুঞ্জন এখন বাতাসে। নেইমারের সম্ভাব্য গন্তব্য ধরা হচ্ছে তার সাবেক ক্লাব বার্সারই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে।

নেইমারের এই দল বদল নিয়ে তার স্বদেশি মিডিয়াগুলো কি ভাবছে, তা জানতে মার্কা কথা বলেছে ব্রাজিলের শীর্ষসারির ক্রীড়া সাংবাদিকদের সাথে। তারা জানিয়েছেন এ ২৫ বছর বয়সীর ভবিষ্যত নিয়ে তাদের ভাবনার কথা।

ওয়াল্টার ক্যাসাগ্রান্দে (রেদে গ্লোবো)
যদি আপনি শীর্ষ সারির কোন খেলোয়াড়কে দলে সাইন করান তাহলে তাকে খেলানোর জায়গা দিতে হবে। ক্রিশ্চিয়ানো রোনালদোকে বড় তারকা করে নেইমারকে সাইন করতে গিয়ে রিয়াল মাদ্রিদকে প্রচুর ভাবতে হবে।

সে একজন দারুণ খেলোয়াড়। সে যদি রিয়াল মাদ্রিদে আসে, তাহলে দলটিকে অধিক শক্তিশালী করতে পারবে; কিন্তু তাদের সিদ্ধান্ত নিতে হবে তারা নেইমারকে দলে কি ভূমিকা দিতে যাচ্ছে।

নেইমার বার্সেলোনা ছেড়েছিলো দলের প্রধান তারকা হতেই; কিন্তু রিয়াল মাদ্রিদে সে এটা হতে পারবে না। কারণ সেখানে রয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদো। মেসি কিংবা রোনালদো আছে এমন কোন দলে নেইমার খেলতে পারবে; কিন্তু এজন্য সে কি ত্যাগ করবে? কারণ বড় খেলোয়াড়দের পাশে খেলতে হলে আপনাকে কিছু ত্যাগ করতে হবে। সেটাই সবচেয়ে বড় সমস্যা। আমি মনে করি না রিয়াল মাদ্রিদ নেইমারকে বেঞ্চে বসিয়ে রাখার জন্য সাইন করাবে।

সান্দ্রো গামা (টিভি ব্যান্ড)
আমি মনে করি রিয়াল মাদ্রিদ ইতিহাসের অন্যতম বড় সাইনিংটা সম্পূর্ণ করতে পারবে। আমি ৪৭ বছর বয়সী এবং নেইমার আমার দেখা অন্যতম সেরা খেলোয়াড়। তার সমস্যা একটাই। সে ভুল দেশে জন্মেছে। ব্রাজিলিয়ানরা খুবই হিংসাপরায়ণ এবং তারা কাউকে সাফল্য পেতে দেখতে চায় না। তাই তারা তার সমালোচনা করে।

গুস্তাভো কুয়ের্তেন ছিলেন রোলা গাঁরোর তিনবারের চ্যাম্পিয়ন। এই ব্রাজিলিয়ান টেনিস খেলোয়াড় যে একবারও চ্যাম্পিয়ন হতে পারবে তা-ই কেউ ভাবেনি। সে যদি অন্য কোন দেশের হতো, যেমন ধরুন স্পেন কিংবা আর্জেন্টিনা যেখানে তাদের আদর্শদের মূল্যায়ন করা হয়, তাহলে তার একটা মূর্তি স্থাপিত হতো।

মানুষের বুঝতে হবে ফুটবল একটি বড় ব্যাপার। আমি যদি টিভি ব্যান্ডের চেয়ে বড় কোথাও যাওয়ার প্রস্তাব পাই তাহলে আমি টিভি ব্যান্ড ছেড়ে দেব। সে কখনোই বার্সেলোনার জার্সিকে অপমান করেনি কিংবা পিএসজির জার্সিকেও না। আর কোন খেলোয়াড় বিশ্বের সেরা ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে চায় না?

নেইমার পৃথিবীর সেরা খেলোয়াড় হতে চলেছে; কিন্তু এজন্য তাকে রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনার মতো দলে খেলতে হবে। যদি আসলেই এমন সম্ভাবনা থাকে, তাহলে তাকে সাইন করান। তার সেখানে যেতে হবে। তার মতো খেলোয়াড়ের পাশে খেলতে পারলে তা রোনালদোকেও সহায়তা করবে।

রাইসা সিমপ্লিসিও (গোল ডটকম)
নেইমারের রিয়াল মাদ্রিদে যাওয়াটা প্রায় অনিবার্য। সে যদি এ বছর নাও যায়, তাহলে এর পরের বছর সে যাবে রিয়ালে। এটা তার জন্য দারুণ একটা সুযোগ। বার্সেলোনায় সে মেসির ছায়ায় ছিলো। রিয়াল মাদ্রিদ তাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় সাইন করাতে পারে, যেন সে সেখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর উত্তরাধিকারী হতে পারে।

তাকে তার ব্যবহারের দিক থেকে আরো পরিপক্ক হতে হবে। সে বার্সেলোনায় এমন কিছু করেছে যা তারা তেমন পছন্দ করেনি। সে বাজেভাবে বার্সেলোনা ছেড়েছে এবং পিএসজিতে এসেও তার এডিনসন কাভানির সাথে ঝামেলা হয়েছে।

নেইমারের এই বিষয়ে আরো পেশাদার আচরণ করা দরকার। যখন রোনালদোর বয়স কম ছিলো, সেও এমন কাজ করতো যা লোকে পছন্দ করতো না; কিন্তু সে পরবর্তীতে পরিপক্ক হয়েছে। রিয়াল মাদ্রিদে গেলে নেইমারকে অবশ্যই এ দিকে নজর দিতে হবে।

হোয়াও ম্যাক্সিমো (ও গ্লোবো)
সম্ভবত নেইমার ভালো, কারণ সে সবসময়ই বেশি অর্জন করতে চায়। তার সামনে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার সম্ভাবনা রয়েছে। এটা তার জন্যে ভালো হলেও রিয়াল মাদ্রিদের জন্যে ভালো নয়। কারণ ইতোমধ্যেই তাদের দারুণ সব খেলোয়াড় রয়েছে।

এটা এমন একজন খেলোয়াড়ের পেছনে অর্থব্যায় হবে, যে তার ক্লাবে স্থায়ী হয়ে থাকতে চায় না। সে সান্তোস ত্যাগ করেছে বাজেভাবে, বার্সেলোনা ত্যাগ করেছে বাজেভাবে এবং এখন পিএসজি ত্যাগ করতে চাচ্ছে বাজেভাবে। আমি মনে করি না, এটা ভালো একটা বিনিয়োগ হবে। আমি মনে করি, সে এখন যেখানে আছে সেখানে থাকাটাই সবার জন্য ভালো হবে। সে সেখানে জিতছে। সে সেখানের চ্যাম্পিয়ন এবং রিয়াল মাদ্রিদও তাকে ছাড়া পরাশক্তিই থাকবে।

যদি সে পিএসজিতে থাকে, তাহলে এটা ঠিকই হবে। কারণ সে নির্বোধ নয় এবং সে টাকা পছন্দ করে- সবার মতোই। কিন্তু তার কাছে সম্ভবত আরো চাওয়া রয়েছে। সে একজন ভালো খেলোয়াড় থেকে জটিল খেলোয়াড়ে পরিণত হয়েছে তার ক্লাবগুলোর কাছে।

ডিয়াগো গার্সিয়া (ফোলহা দে সাও পাওলো)
সে যদি সরাসরি বার্সেলোনা থেকে রিয়াল মাদ্রিদে যেত, তাহলে বিষয়টা হতবাক করে দেওয়ার মতো হতো। আমি মনে করি, এখন এটা হতে পারে এবং এখানে অনেক সম্ভাবনার কথা রয়েছে। সে বার্সেলোনা ত্যাগ করার এক বছরের মাঝেই আবার পিএসজি ত্যাগ করলে টালমাটাল এক পরিস্থিতির সৃষ্টি হবে।

এটা ভালোও হতে পারে, কারণ সে একজন ভালো ফুটবলার এবং ইতোমধ্যেই স্পেনে থেকেছে। শুরুতে হতো তার সমস্যা হতে পারে, কারণ বার্সেলোনার লোকজন এটাকে ভালোভাবে নেবে না; কিন্তু আমি মনে করি সময়ের সাথে সে মানিয়ে নেবে। কারণ সে ভালো এবং দ্রুত বন্ধুত্বের সৃষ্টি করতে পারে।
নেইমারের পিএসজিতে কিছু সমস্যা রয়েছে; কিন্তু রিয়াল মাদ্রিদে ব্রাজিলিয়ানরা রয়েছে। মার্সেলো এবং ক্যাসেমিরো তার বন্ধু। তারা তাদের কৈশোর থেকে চেনে। তাই প্রারম্ভিক কিছু সমস্যা বাদ দিলে, সাইনিংটা ভালোই হবে বলে আমি মনে করি।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech