যে কারণে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের অসাধারণ সাফল্য - খেলাধূলা - Premier News Syndicate Limited (PNS)

যে কারণে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের অসাধারণ সাফল্য

  

পিএনএস ডেস্ক: প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজের প্রথম তিন ম্যাচে অসামান্য জয়। পরের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হোঁচট খেয়ে ফের পঞ্চম ম্যাচে জয় এবং সেই সঙ্গে ইতিহাস ভারতের। দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের এই অসাধারণ পারফরম্যান্সের বিশ্লেষণ করলাম তুলে ধরা হলো এই প্রতিবেদনে-

১। বিরাট কোহালির দাপট-

দুর্দান্ত ফর্মে থাকা ভারতীয় অধিনায়ক পাঁচ ইনিংসে ৪০০'র বেশি রান করে ফেলেছেন। এর মধ্যে দু’টি শতরান। বিরাটকে দেখে মনেই হচ্ছে না যে তিনি আউট হতে পারেন।

২। রিস্ট-স্পিনার ম্যাজিক-

একটি ম্যাচ বাদ দিলে চাহাল-কুলদীপ জুটির সামনে দাঁড়াতেই পারেনি দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচে কুলদীপ নিয়েছেন ১৬ উইকেট, চাহাল নিয়েছেন ১৪টি। মানে দুই রিস্টস্পিনার মিলিয়ে ৩০ উইকেট নিয়েছেন প্রোটিয়াদের।

৩। টপ অর্ডার-

প্রথম চার ম্যাচে রান পাননি রোহিত শর্মা। পঞ্চম ওয়ানডেতে সেঞ্চুরি করে ম্যাচ জিতিয়েছেন। দুরন্ত ফর্মে আছেন শিখর ধাওয়ান। তার সঙ্গে তিন নম্বরে বিরাট কোহালি। এই ত্রয়ীর ব্যাটের কোনও উত্তর খুঁজে পায়নি রাবাদা-মর্কেলরা।

৪। পেস ব্যাটারি-

রিস্টস্পিনাররা যাবতীয় লাইমলাইট কেড়ে নিলেও প্রোটিয়া ইনিংসের শুরুর ধস কিন্তু নামিয়েছেন বুমরা-ভুবি জুটিই। তৃতীয় পেসার হিসাবে যোগ্য সঙ্গত দিয়েছেন হার্দিক পাণ্ডিয়া।

৫। আগ্রাসী ক্রিকেট-

বিরাটের নেতৃত্বে এ বারের টিম ইন্ডিয়া যেন প্রতিটা ম্যাচ জেতার জন্যই মাঠে নামছে। রাবাদার বাউন্সার বুকে লাগার পরেই তাকে ছয় মারা থেকে শুরু করে স্লেজিংয়ের উত্তরে চলছে পাল্টা স্লেজিং।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech