ন্যায়ভিত্তিক সমাজ নির্মাণে দরকার গণমাধ্যমের স্বাধীনতা : তথ্যমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : দেশে ন্যায়ভিত্তিক সমাজ নির্মাণে গণমাধ্যমের স্বাধীনতা দরকার বলে শুক্রবার মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে রাজধানীতে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। হাছান মাহমুদ বলেন, গত ১১ বছরে গণমাধ্যমের ব্যাপক বিকাশ হয়েছে এবং এটি অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করছে।

‘ভুয়া সংবাদ সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে। সাংবাদিকদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে,’ যোগ করেন মন্ত্রী। তিনি গণমাধ্যমে শৃঙ্খলা আনতে ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নিশ্চিত করতে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্যদের একটি কর্ম পরিকল্পনা তৈরির আহ্বান জানান।

এ সময় তথ্যসচিব কামরুন নাহার বলেন, গণমাধ্যমের স্বধীনতা রক্ষা ও এর মানোন্নয়নের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়নের মাধ্যমে ১৯৭৪ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করেন। তার মতে, সমাজের স্বার্থে হলুদ সাংবাদিকতা পরিহার করা উচিত।

দ্য ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী বলেন, গণমাধ্যমে শৃঙ্খলা আনতে সাংবাদিকদের একটি ডাটাবেস তৈরি করা হবে। এখানে শিক্ষার ওপরও জোর দেয়া হবে।

‘এ পেশায় আমাদের সততা ও নৈতিকতা দরকার। শিগগিরই সারা দেশে সাংবাদিকদের ডাটাবেস তৈরি করা হবে। গণমাধ্যমের স্বাধীনতার জন্য বাংলাদেশ প্রেস কাউন্সিলের ভূমিকা জোরদার করতে হবে,’ যোগ করেন তিনি।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম উপস্থিত ছিলেন। সূত্র : ইউএনবি।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন