বাংলাদেশ-ভারত সম্পর্ক দুর্বল হওয়ার নয়: নৌ প্রতিমন্ত্রী

  

পিএনএস ডেস্ক: ‘বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে। কারণ আমরা সবসময় যেটা বলি-আমাদের মুক্তিযুদ্ধে যে সম্পর্কটা তৈরি হয়েছিল সেটা রক্তের সম্পর্ক। ভারতীয়রা আমাদের মুক্তিযুদ্ধে জয়লাভের জন্য রক্ত ও অস্ত্র দিয়েছে। তাদের সঙ্গে আমাদের যে সংস্কৃতির বন্ধন, এটা পৃথিবীর অন্যকোনো দেশের সঙ্গে নেই। কাজেই এই সম্পর্ক কখনো দুর্বল হওয়ার নয়।’

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সচিবালয়ে ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাসের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের নৌ মন্ত্রণালয়ের সঙ্গে ভারতের কিছু এনগেইজমেন্ট আছে, এগুলো নিয়ে আমরা কাজ করছি। এর অনেকগুলো চূড়ান্ত পর্যায়ে, সমাপ্ত পর্যায়ে আছে। আমরা চাই, আমাদের যে কানেকটিভিটি সেটা বাড়াতে। নৌপথ এর অন্যতম মাধ্যম হতে পারে। সে ব্যাপারে আমরা কথা বলেছি। ভারতের সঙ্গে এ কাজগুলো আমরা আরও এগিয়ে নিতে চাই।

ভারতের হাইকমিশনার সংশোধিত পিআইডব্লিউটিটি (প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড) নিয়ে কথা বলছেন। এ বিষয়ে কী আলোচনা হয়েছে-জানতে চাইলে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়ের আমাদের কোনো ধরনের সমস্যা নেই। আমরা আলোচনা করে সবগুলো এগিয়ে নিচ্ছি। সর্বশেষ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে যে এসওপি স্বাক্ষরিত হয়েছিল সেটাতো ইতোমধ্যে সাইন হয়ে গেল। বাকিগুলো আমাদের এগিয়ে নেয়া। এটার জন্য কোনো অসুবিধা নেই। এটা আরও বেশি স্মুথ হয়ে যাবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন