কুয়েতের নতুন রাষ্ট্রদূত আশিকুজ্জামান

  

পিএনএস ডেস্ক : এমপি শহিদ ইসলাম পাপুলের কেলেঙ্কারিতে নাম আসা কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালামকে সরিয়ে মেজর জেনারেল মো. আশিকুজ্জামানকে দায়িত্ব দিয়েছে সরকার। আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

কুয়েতে বর্তমানে বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালাম প্রায় পাঁচ বছরেরও বেশি সময় ধরে সেখানে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি মানবপাচারের অভিযোগে কুয়েতে আটক এমপি শহিদুল ইসলাম পাপুলের সঙ্গে তার সম্পৃক্ততার অভিযোগ ওঠে। ব্যবসায়ী থেকে কূটনীতিক বনে যাওয়া এবং পাপুলকে মদদ দেওয়ার বিষয়ে সমালোচনা হয়।

এর পরিপ্রেক্ষিতে গত ৭ জুলাই পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ‘কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালামের নিয়োগের চুক্তির মেয়াদ প্রায় শেষ দিকে। এ মাসেই তার মেয়াদ শেষে তিনি চলে আসবেন। নতুন রাষ্ট্রদূত কে হবেন, তা-ও আমরা চূড়ান্ত করে ফেলেছি।’

আগামী ৩১ জুলাই তার মেয়াদ শেষ হলে তার স্থলাভিষিক্ত হবেন নবনিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান।

মেজর জেনারেল মো. আশিকুজ্জামান ১৯৮৮ সালে সেনাবাহিনীতে কমিশন পান। তিনি সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন। এছাড়া তিনি সিয়েরা লিওন, আইভরি কোস্ট ও কঙ্গোর জাতিসংঘ শান্তি মিশনে কাজ করেছেন। তিনি রাষ্ট্রদূত হওয়ার আগে ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডিরেক্টিং কর্মকর্তা (সেনা) হিসেবে নিযুক্ত ছিলেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন