'করোনা' একটি নদীর নাম

  

পিএনএস ডেস্ক : এবার 'করোনা' নামে একটি নদীর খোঁজ পাওয়া গেছে। প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী এর নাম নিয়ে নানামাত্রিক আলোচনা চলছে। যেমন করোনা নামে একটি বিখ্যাত বিয়ার ব্র্যান্ড আছে। রয়েছে আরও কিছু পণ্য। করোনা ভাইরাস ছড়ানোর পর একই নামের ব্র্যান্ড পণ্যগুলো ব্যবসায়িকভাবে কিছুটা চাপের মুখে পড়েছে। করোনা নামে কী কী স্থাপনা রয়েছে, তারও চলছে খোঁজ।

নদী বিষয়ক নাগরিক সংগঠন রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন রোববার এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, করোনা নামে একটি নদীও রয়েছে। করোনা নদী প্রবাহিত ইউরোপে। ক্রোয়েশিয়া, বসনিয়া ও হারজেগোভিনায় প্রবাহিত এই নদী। এর বর্তমান নাম যদিও 'করানা' আদি নাম ঠিকঠিক 'করোনা'।

উইকিপিডিয়া থেকে জানা যায়, ত্রয়োদশ শতক পর্যন্ত নদীটির নাম ছিল 'করোনা'। কমবেশি ১৩৯ কিলোমিটার এই নদী এখনও কোনো কোনো অঞ্চলে এই নামেই পরিচিত। ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যস্থল ক্রোয়েশিয়ার প্লিটভিস লেক থেকে উদ্ভূত হয়ে করোনা নদী ক্রোয়েশিয়ার সঙ্গে বসনিয়া ও হারজেগোভিনার ২৫ কিলোমিটার সীমান্ত তৈরি কর অগ্রসর হয়েছে। তারপর মিশেছে 'কল্প' নদীর সঙ্গে।

নদী ছাড়াও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রয়েছে করোনা সিটি। এর পাশ দিয়ে প্রবাহিত একটি নদী সান্তা আনা। অনেকে সান্তা আনাকেও 'করোনা নদী' নামে ডেকে থাকেন।

প্রসঙ্গত, করোনা স্প্যানিশ শব্দ। এর ইংরেজি প্রতিশব্দ 'ক্রাউন'। ক্রাউন নদী প্রবাহিত যুক্তরাষ্ট্রের মিনেসোটায়। শেখ রোকন তার ফেসবুক পোস্টে নদীময় 'শুভেচ্ছা' জানিয়ে করোনাকালে সবাইকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে বলেছেন।

করোনা নদী যে দুই দেশের মধ্য দিয়ে প্রবাহিত, সেখানেও থাবা বসিয়েছে করোনা ভাইরাস। ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইটের তথ্যমতে এ পর্যন্ত ক্রোয়েশিয়ায় ৭১৩ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৬ জন মারা গেছে। আর বসনিয়া ও হারজেগোভিনায় আক্রান্ত হয়েছে ৩২৩ জন। মারা গেছে ৬ জন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন