ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

  


পিএনএস ডেস্ক: ইতালিতে যথাযথ ভাবগাম্ভীর্য ও বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ পালিত হয়েছে । এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে দূতাবাস ভবনের প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে রাষ্ট্রদূত পুষ্পস্তবক অর্পণ করেন। এর পরপরই প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এ অনুষ্ঠানের মূল আয়োজক ছিল বাংলাদেশ দূতাবাস, রোম। এতে রাতের শীত উপেক্ষা করে অনুষ্ঠানে ৫০টিরও বেশি সংগঠনের বহু প্রবাসী বাংলাদেশী স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে রোমের বাংলাদেশ দূতাবাস।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একুশের কালজয়ী গান “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি” গাওয়ার মধ্য দিয়ে ২০ ফেব্রুয়ারির রাত একটায় অনুষ্ঠান শুরু হয়। এছাড়া স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত মর্মস্পর্শী দেশাত্ববোধক গানও পরিবেশন করা হয়।

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বলেন, বাঙালি জাতির ও বাংলা ভাষার মর্যাদা রক্ষায় বঙ্গবন্ধু অনবদ্য অবদান রেখেছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৪৮ সালে সর্বপ্রথম মাতৃভাষার দাবীতে গঠিত হয় ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’ এবং এ আন্দোলনের জন্য তাঁকে কারাভোগ করতে হয়েছে। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের চুড়ান্ত রূপ লাভ করে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন