`গার্মেন্টসে নামাজ বাধ্যতামূলক করা সংবিধান বিরোধী’

  

পিএনএস ডেস্ক: সম্প্রতি বাংলাদেশে একটি স্বনামধন্য পোশাক কারখানার সকল কর্মকর্তা, কর্মচারীদের জন্য নামাজ পড়া বাধ্যতামূলক করা হয়েছে। অফিস চলাকালীন প্রতিদিন মসজিদে গিয়ে যোহর, আসর ও মাগরিবের নামাজ পড়তে কারখানাযর সকলকে বাধ্য করা হয়েছে। এই নোটিশটি চলতি মাসের ৯ তারিখে জারি করা হয় বলে জানা যায়।ঢাকার অদূরে গাজীপুরে অবস্থিত মাল্টিফ্যাবস লিমিটেড নামের এই ফ্যাক্টরিতে এমন নোটিশ জারি করা হয়েছে।

ঐ নোটিশে বলা হয়েছে , “অফিস চলাকালীন তিন ওয়াক্ত নামাজ পড়তে যাওয়ার সময় পাঞ্চ মেশিনে পাঞ্চ করতে হবে। যদি কোন স্টাফ মাসে সাত ওয়াক্ত পাঞ্চ করে নামাজ না পড়েন তবে সেক্ষেত্রে উক্ত ব্যক্তির বেতন হতে একদিনের সমপরিমাণ হাজিরা কর্তন করা হইবে।”তবে এই ব্যাপারে ভিন্নমত পোষন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ ধরণের নির্দেশনাকে বাংলাদেশের সংবিধান বিরোধী বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, বিষয়টি খতিয়ে দেখা হবে।

তিনি বলেছেন, “বাংলাদেশের আইন কেন সংবিধানেই তো বলা আছে ধর্ম কারো উপর চাপিয়ে দেয়া যাবে না। কোন আইন দিয়েই এটা বাধ্যবাধকতা দেয়া যায় না। ইসলাম ধর্মও বলে না কারো উপরে ধর্ম চাপিয়ে দেয়া যাবে। আপনি যেমনটি বলছেন, তেমনটি হলে তো এটা খতিয়ে দেখতে হবে।”

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন