জার্মানিতে বাংলাদেশের ছাত্র-গবেষকদের জন্য ভিসা বাড়ানো হবে: রাষ্ট্রদূত

  

পিএনএস ডেস্ক : বাংলাদেশ ও জার্মানির মধ্যে শিক্ষক ও গবেষক বিনিময় প্রকল্প আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ বলেছেন, জার্মানিতে উচ্চশিক্ষার লক্ষ্যে বাংলাদেশের ছাত্র ও গবেষকদের জন্য ভিসার সংখ্যা আরও বাড়ানো হবে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারাস) ভবনে আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশন অব হোমবোল্ট ফেলোজ বাংলাদেশের (এএইচএফবি) বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ। ধন্যবাদ জ্ঞাপন করেন অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ড. মাসুম আহমদ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মেলনের উদ্বোধন করেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অ্যাসোসিয়েশনের ৬০ জন সদস্য এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

পিটার ফারেনহোল্টজ বলেন, ব্যবসা, অর্থনীতি, শিক্ষা, তথ্যপ্রযুক্তি, চিকিৎসা, দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। বাংলাদেশের এই উন্নয়ন প্রচেষ্টায় জার্মান সরকারের সাহায্য ও সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

ঢাবি উপাচার্য ড. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ও শিল্প প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। সামাজিক চাহিদা মেটাতে উঁচু-মানের গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।

চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বর্তমান বিশ্ব বিভিন্ন চ্যালেঞ্জের মুখে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, 'এসব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের জনসম্পদকে প্রযু্িক্ততে আরও দক্ষ করে গড়ে তুলতে হবে।'

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন