চার বছরে বিদেশে ৫১ নারীর লাশ অস্বাভাবিক কিছু নয়: পররাষ্ট্রমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : চার বছরে বিদেশ থেকে ৫১ নারীর লাশ এসেছে জানিয়ে এটা অস্বাভাবিক কিছু নয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেছেন, বিদেশে আমাদের দেশের প্রায় ছয় লাখ নারী শ্রমিক রয়েছেন। এর মধ্যে প্রায় দুই লাখ ৭০ হাজার নারী শ্রমিক কেবল সৌদি আরবেই আছেন। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের গবেষণায় দেখা গেছে, গত ৪ বছরে ৫১ নারীর লাশ বিদেশ থেকে দেশে এসেছে। এটা অস্বাভাবিক কিছু নয়। এদের অনেকেরই স্বাভাবিক মৃত্যু হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুরুষের মতো নারীদেরও বিদেশে চাকরি করার অধিকার আছে। এ অধিকার থেকে তাদের বঞ্চিত করা যায় না। তবে কোনো দেশে গিয়ে নারীরা বিপদে পড়ার শঙ্কা থাকলে সেখানে তাদের পাঠানো হবে কি না তা সরকার বিবেচনা করবে।

ড. এ কে আবদুল মোমেন শনিবার সিলেটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বিদেশে গিয়ে কেউ নির্যাতিত হলে তাকে সাহায্য করার জন্য দূতাবাসগুলোতে ২৪ ঘণ্টার হটলাইন খোলা হয়েছে। নির্যাতিতদের জন্য আশ্রয়েরও ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, বিদেশে যাওয়ার আগে চাকরির বিষয়টি নিশ্চিত হয়ে বৈধভাবে যেতে হবে। বিদেশে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিদেশ যেতে ইচ্ছুকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে। এতে তাদের জীবনমান ও আয় বাড়ছে।

পরিধি বাড়ছে সিলেট সিটি করপোরেশনের

সিলেট সিটি করপোরেশনের পরিধি বাড়ানোর লক্ষ্যে এক মতবিনিময় সভা শনিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সিলেট সিটির পরিধি বাড়ানো এখন সময়ের দাবি। পরিধি বাড়লে নগরবাসীকে আরো বেশি নাগরিক সুবিধা দেওয়া সম্ভব হবে।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন