রাবেয়া-রোকেয়াকে দেখতে হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী

  

পিএনএস ডেস্ক: রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন জোড়া মাথার শিশু রাবেয়া ও রোকেয়াকে দেখতে গিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে এ দুই শিশুকে দেখে এসে সংবাদকর্মীদের ব্রিফ করেন তিনি।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পৃথিবীতে বিরল অপারেশনগুলোর অন্যতম একটি অপারেশন হচ্ছে জোড়া লাগানো এ দুই শিশুর অপারেশন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ও তত্ত্বাবধানে এই অপারেশনে বাংলাদেশ উদ্যোগ নিয়েছে। এই অপারেশন পৃথিবীতে এ পর্যন্ত মাত্র ১৭টি হয়েছে। আর এটি গোটা এশিয়ায় প্রথম অপারেশন। এ কারণে এটি আমাদের দেশীয় চিকিৎসায় এক বিরাট সাফল্য। এই চিকিৎসায় হাঙ্গেরির ৩০ জন ও আমাদের দেশের ৭০ জন চিকিৎসক, নার্স নিরলস কাজ করেছেন। শিশু দুটির একজন রাবেয়া এখন পুরোপুরি সুস্থ হলেও অপর শিশু রোকেয়ার এখনও জ্ঞান ফেরেনি। তবে, রোকেয়ার শ্বাস-প্রশ্বাস চলছে এবং এখন অবস্থা কিছুটা ভালো।

উল্লেখ্য, গত ৩০ জুলাই রাতে রাজধানীর সিএমএইচ হাসপাতালে বাংলাদেশের দুই জোড়া মাথার শিশু রোকেয়া ও রাবেয়ার সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। গত ৪ আগস্ট দুজনের মধ্যে রোকেয়ার জ্ঞান ফিরে আসলেও রাবেয়ার এখনো জ্ঞান ফেরেনি। তার নিবিড় পরিচর্যা চলছে বলে স্বাস্থ্যমন্ত্রী মন্তব্য করেন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech