ঈদের ছুটিতে হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি কমেছে

  

পিএনএস ডেস্ক : ঈদুল আজহার ছুটিতে রাজধানী ঢাকাসহ সারাদেশের হাসপাতালগুলোতে পূর্বের তুলনায় নতুন করে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার (১১ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ২ হাজার ৯৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সংখ্যা আগের ২৪ ঘণ্টায় ছিলো ২ হাজার ৩৩৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ওই সময়ের মধ্যে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৮৪২ জন ডেঙ্গু রোগী, আগের দিন এই সংখ্যা ছিল ৯৮১ জন।

ঢাকার মত ঢাকার বাইরেও নতুন রোগীর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। ২৪ ঘণ্টায় এ রোগ নিয়ে ঢাকা মহানগরের বাইরে সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১ হাজার ২৫১ জন, আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৩৫৩ জন।

চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৪৩ হাজার ২৭১ জন। যারা বাসায় থেকে চিকিৎসা করিয়েছেন, তাদের তথ্য এখানে আসেনি।

সরকারি হিসেবে এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আর অগাস্টের প্রথম ১১ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪ হাজার ৮১০ জন।

সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১১৮ জনের তথ্য পাওয়া গেছে।

২৪ ঘণ্টার ওই হিসেবে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে গেছেন। এসব জেলায় ভর্তি হয়েছেন মোট ২৯৮ জন নতুন রোগী।

এছাড়া চট্টগ্রাম বিভাগে ২৩৯ জন, খুলনা বিভাগে ১৭৯ জন, রংপুর বিভাগে ৯৪ জন, রাজশাহী বিভাগে ১৩২ জন, বরিশাল বিভাগে ২০৩ জন, ময়মনসিংহ বিভাগে ২০৩ জন এবং সিলেট বিভাগে ১৬ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে গেছেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech