রাজধানীতে বিভিন্ন স্থানে ঈদ জামাতের সময় সূচী

  



পিএনএস ডেস্ক: আজ পবিত্র ঈদুল আজহা। বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং যথাযথ ধর্মীয় মর্যদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারা দেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করবে।

সকালে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের জন্য পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলমানরা উদযাপন করবে দিনটি।

প্রতিবারের মতো এবারও রাজধানীর বিভিন্ন স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। রাজধানী বিভিন্ন এলাকায় সরকারি-বেসরকারি উদ্যোগে জামাতে নামাজ আদায়ের প্রস্তুতিও ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ ঢাকার চার শতাধিক স্থানে ঈদ জামাতের প্রস্তুতি নেয়া হয়েছে এবার। আবহাওয়া অনুকূলে থাকলে রাজধানীতে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এই জামাতের আয়োজন করেছে। এখানে ৯০ হাজার থেকে ১ লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। জাতীয় ঈদগাহে নারীদের জন্য ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

এ ছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও শেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় জামাতের আয়োজন করা হয়েছে। এখানে মন্ত্রিপরিষদের সদস্য, জাতীয় সংসদের হুইপ, সাংসদ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার মুসল্লিরা অংশ নেবেন।

যখন যেখানে ঈদের জামাত
সকাল ৭টা : পুরান ঢাকার লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদ, উত্তরা ৩ নম্বর সেক্টরের মসজিদ আল মাগফেরার প্রথম জামাত ও কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের প্রথম জামাত।

সকাল সাড়ে ৭টা : চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদ, মগবাজার বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনি জামে মসজিদ, মোহাম্মদপুরের মসজিদ এ তৈয়্যেবিয়া, পশ্চিম আগারগাঁও দারুল ইমান জামে মসজিদ, যাত্রাবাড়ীর মাতুয়াইল দরবারে মোজাদ্দেদীয়ার প্রথম জামাত, মোহাম্মদপুর কৃষি বাজার তাহেরিয়া জামে মসজিদ, এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদ, খিলগাঁও পল্লীমা সংসদ ময়দান, ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠ (বাংলাদেশ জমঈয়তে আহলে হাদিসের ঈদের জামাত)। আবহাওয়া প্রতিকূল থাকলে হবে বংশাল আহলে হাদিস জামে মসজিদে।

প্রধান জামাত সকাল ৮টায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

সকাল ৮টা : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের প্রথম জামাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের প্রধান ফটক-সংলগ্ন মাঠ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের লন ও গিয়াসউদ্দিন আহমেদ আবাসিক এলাকার বায়তুস সালাম জামে মসজিদ, লক্ষ্মীবাজারের নুরানি জামে মসজিদ, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের দ্বিতীয় জামাত, উত্তরা ৩ নম্বর সেক্টরের মসজিদ আল মাগফেরার দ্বিতীয় জামাত, ধানমন্ডি ঈদগাহ ময়দান, মতিঝিল দেওয়ানবাগ শরিফে প্রথম জামাত।

সকাল সাড়ে ৮টা : মাতুয়াইল দরবারে মোজাদ্দেদীয়ার দ্বিতীয় জামাত।
সকাল ৮টা ৪৫ মিনিট : কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের তৃতীয় জামাত।
সকাল ৯টা : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের দ্বিতীয় জামাত।
সকাল সাড়ে ৯টা : মতিঝিল দেওয়ানবাগ শরিফে দ্বিতীয় জামাত।
সকাল ১০টা : মতিঝিল দেওয়ানবাগ শরিফে তৃতীয় জামাত।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech