‘আকাশ’ নামের নম্বরপ্লেটহীন গাড়িটি বিরামহীন কালো ধোঁয়া ছেড়ে প্রকাশ্যে চলছে!

  

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : রাজধানী ঢাকার রাজপথে বেওয়ারিশ গাড়ি এখানো চললে। এগুলো দেখভাল করার মতো কেউ আছে বলে লক্ষণ দেখে মনে হয় না। নম্বরপ্লেটহীন একটি বাস প্রকাশ্যে ঢাকার রাস্তায় চলে, তা ভাবতেও অবাক লাগে। অথচ বাস্তবে তা ঘটে চলেছে। আর এটি যদি কালো ধোঁয়ার কারণ হয়, তাহলে দুঃখ বাড়াটাই স্বাভাবিক।

আজ সকাল ১০টা ৪৫ মিনিটে ডিআইটি রোডে আবুল হোটেলের সামনে দিয়ে বিরতিহীনভাবে কালো ধোঁয়া ছেড়ে ‘আকাশ’ নামধারী একটি বাস বীরদর্পে চলে যায় রামপুরার দিকে।সদরঘাট-গাজীপুর রোডে বাসটি অবাধে চলে। অবাক কাণ্ড হলো, কালো র্ধোঁয়া ছেড়ে চলে যাওয়ার সময় ট্রাফিক পুলিশ নাক চেপে ধরলেও কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করেনি।

যে রোডে নানা অপকর্মের কারণে সুপ্রভাত বাসের যাতায়াত নিষিদ্ধ করা হয়। দুর্ঘটনায় ছাত্র হত্যার সঙ্গে যুক্ত বাসটির রোড পারমিট ছিল না। ছিল না ফিটনেস সার্টিফিকেট। আর গাড়ির চালকের ছিল না ড্রাইভিং লাইসেন্স। চালক ছিল মাদকাসক্ত। প্রতিদিন নাকি নির্দিষ্ট পরিমাণ মাদক নিয়ম করে গ্রহণ করত ওই চালক।

সুষ্ঠু পরিচালনার অভাবে সড়কপথে নৈরাজ্য চলছে। এটা নতুন নয়, চলে আসছে দীর্ঘদিন যাবৎ। অনিয়ম-অব্যবস্থাপনার অপর নাম নাকি সড়ক পরিবহন। রাস্তাঘাটে চলার পথে অতিরিক্ত বাড়া আদায় করা ছাড়া আর কিছুরই তোয়াক্কা করে না পরিবহনগুলো। এরা ধরাকে সরা জ্ঞান করে সব সময় চলে।

লক্করঝক্কর মার্কা বাস রাম্তায় নামিয়ে কেস খাইয়ে তারা ওই কেস স্লিপ দেখিয়ে বছরের পর বছর চালায়। এটা মালিক, ট্রাফিক পুলিশ আর ড্রাইভার-হেলপারদের কারসাজি। এভাবে রাস্তায় মুরির টিন মার্কা গাড়ি চলাচল করে। টাকার বিনিময়ে রাস্তায় এসব গাড়ি চলে। যে গাড়িগুলো মূলত রাস্তার নামারই কথা নয়। আইন ও নিয়মের বালাই না থকায় রং করে এগুলো রাস্তায় চলাচল করে। এসব গাড়ি দুর্ঘটনার আকরে পরিণত হয়ে মানুষের মৃত্যুর মিছিল দীর্ঘ করছে।

আকাশ নামের যে গাড়িটি বিরামহীন কালো ধোঁয়া ছেড়ে রাজপথে চলছে, সেটির নাম্বার প্লেটও নেই। কী করে এটি প্রকাশ্যে যাত্রী পারাপার করছে! এগুলো দেখার কেউ কি নেই। বিআরটিএ এবং ট্রাফিক পুলিশ কি দেশ থেকে উঠে গেছে? আর থাকলে তারা করছেটা কি? নাকের ডগা দিয়ে নাম্বার প্লেটহীন বাস কালো ধোঁয়া ছেড়ে অবাধে চলার জন্যই কি এসব প্রতিষ্ঠান ও কর্তাব্যক্তিরা আছেন?

কালো ধোঁয়া মানব দেহের জন্য সমূহ ক্ষতির কারণ। যে কারণে রাজপথে পুরনো ও কালো ধোঁয়া নিগর্মনকারী গাড়ি চলাচল অনেক আগেই নিষিদ্ধ করা হয়েছে। অথচ আজ সকালে মালিবাগের মানুষ যা প্রত্যক্ষ করেছে, তা কেবলই অবাক করেছে। তাদের দোষ দিয়ে লাভ কী? কদিন আগে দেখা গেছে পুলিশের গাড়ি কালো ধোঁয়া ছেড়ে চলেছে। আর এ কারণেই হয়তো ট্রাফিক পুলিশ গাড়িটি আটকের চেষ্টা করছে না।

প্রতিবেদক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech