অস্ট্রেলিয়ায় বর্ণিল বৈশাখী উৎসব

  


পিএনএস ডেস্ক: অস্ট্রেলিয়ায় বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ করেছে প্রবাসীরা। হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত বাঙালি সংস্কৃতির পরিপূরক পোশাক পরে হাজার-হাজার নারী পুরুষের পদচারণায় মুখরিত হয়ে উঠে সিডনির বাংলাদেশী অধ্যশিত ল্যাকেম্বার রেলওয়ে প্যারেড। বাংলা টাউন অস্ট্রেলিয়া আয়োজিত বাংলা নববর্ষের অনুষ্ঠানকে স্বাগত জানায় প্রবাসীরা।

সকাল ৬ টা থেকে শুরু হয় সিডনির রাস্তা বন্ধ করে আলপনা আঁকার কাজ। শিল্পীদের নিপুর কারুকার্যে ল্যাকেম্বার রেলওয়ে প্যারেড এর রাস্তা হয়ে ওঠে বাংলাদেশের মানিক মিয়া এভিনিউ। সকাল থেকে সিডনির বিভিন্ন স্থান থেকে প্রবাসী বাংলাদেশীরা আসতে থাকে বাহারি রঙের শাড়ি-পাঞ্জাবী পড়ে, অনেকে অংশগ্রহণ করে বিদেশের রাস্তাতে আলপনা করতে।

বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। স্থানীয় শিল্পীরা বাংলা গানে মাতিয়ে রাখে অনুষ্ঠানে আগত প্রবাসী বাংলাদেশীদের। হরেক রকম এর বাঙ্গালী খাবারের স্টলে ছিলো উপচে পড়া ভিড়। বড় ছোট ছেলে মেয়ে সকলের অংশগ্রহণে সিডনি পরিণত হয়েছিলো একটুকরো বাংলাদেশে। বিভিন্ন রকম সাঁজে বাংলাদেশের পতাকা হাতে বৈশাখী উৎসবে আসতে থাকে সকল বয়সের প্রবাসীরা।

আমেনা বেগম নামের একজন বলেন, অস্ট্রেলিয়ার রাস্তা বন্ধ করে আমরা আমাদের বৈশাখী অনুষ্ঠান করতে পারছি, বাচ্চাদের বাংলাদেশের সাংস্কৃতির সাথে পরিচয় করে দিতে পেরে অনেক আনন্দিত।

বাংলা টাউন অস্ট্রেলিয়ার সভাপতি মোহাম্মেদ শারিফুল আবিদের সভাপতিত্বে নিম তালুকদারের উপস্থাপনায় সংক্ষিপ্ত আলোচনা সভাতে বক্তব্য রাখেন, ল্যাকেম্বার কাউন্সিলর অস্ট্রেলিয়ার আসন্য জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য প্রার্থী মোহাম্মদ শাহ জামান টিটু, কাউন্সিলর মোহাম্মদ হুদা, ব্যবসায়ী কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ আশরাফ ইসলাম, মিজানুর রহমান, মিরাজ হোসাইন প্রমুখ।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech