বঙ্গবীর ওসমানীকে নিয়ে সুলতান মনসুরের আবেগপ্রবণ স্ট্যাটাস

  

পিএনএস (জে এ মোহন) : মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানীকে নিয়ে আবেগপ্রবণ ফেসবুক স্ট্যাটাস দিলেন আওয়ামী লীগের সাবেক এমপি ও ঢাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।৩৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিনি কষ্ট নিয়ে লিখেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির দাবীদাররা রাষ্ট্র ক্ষমতায় থাকা সত্ত্বেও তার মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয় ভাবে পালিত হয়না।

সুলতান মোহাম্মদ মনসুর আহমেদের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল:-

‘মহান মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানীর ৩৪ তম মৃত্যুবার্ষিকীতে তার আত্মার প্রতি আমার ও বাংলাদেশের জনগনের পক্ষ থেকে জানাই গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।কিন্তু কষ্ট হয় মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির দাবীদাররা রাষ্ট্র ক্ষমতায় থাকা সত্ত্বেও তার মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয় ভাবে পালিত হয়না। এই প্রজন্মের জানা উচিৎ বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানী ১৯৭০ সালে আওয়ামী লীগের রাজনীতিতে যোগদান করেন।

একই বছর অনুষ্ঠিত নির্বাচনে পুণ্য ভুমির পুণ্য সন্তান হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরুর পর মুজিবনগরে গঠিত স্বাধীন বাংলা সরকারের তিনি বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক নিযুক্ত হন। তাঁর সুশৃঙ্খল নেতৃত্বে মাত্র ৯ মাসের যুদ্ধে শত্রু সেনাদের পযুর্দস্ত করে বিজয় অর্জন সম্ভব হয়েছিল।এমনকি একজন জাত সৈনিক ও সুদক্ষ সেনানায়ক।

পাকিস্তান আমলে বাঙালি সৈনিকদের জন্য পদসংরক্ষণ, পাকিস্তান ইস্টবেঙ্গল রেজিমেন্টের জন্য মার্চ সঙ্গীত রূপে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “চল্ চল্ চল্, উর্ধ্বগগণে বাজে মাদল” গানটি রণসংগীত হিসাবে সরকারি অনুমোদন আদায় ইত্যাদির মাধ্যমে তিনি স্বদেশ স্বজাতির প্রতি তাঁর প্রচণ্ড ভালোবাসার নজির রেখে যান।

বেঙ্গল রেজিমেন্টের প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছে তাঁর বিরাট অবদান।শুধু তাই নয় সংবিধান প্রণয়ন ও সশস্ত্র বাহিনীর ভিত্তিস্তাপন ও নীতি নির্ধারনে তার মুখ্য ভূমিকা ছিল।এমনকি ১৯৭৮ সালে গণঐক্য জোট-এর প্রার্থী হিসেবে জেনারেল ওসমানী রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছিলেন বলেই আওয়ামীলীগ সেদিন মাঠে নামার সাহস পেয়েছিল।

আর তাই জাতীয় এই বীরের জীবনী আমাদের পাঠ্যবইগুলোতে অন্তর্ভূক্তিকরণ সহ জাতীয় জীবনে তাঁকে আরও মূল্যায়ন নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব বলে আমি মনে করি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু,জয় হউক বাংলার জনগনের।’

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech