রোববার থেকে পবিত্র জমাদিউস সানি

  

পিএনএস ডেস্ক: বাংলাদেশের আকাশে ১৪৩৯ হিজরি সনের পবিত্র জমাদিউস সানি মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শনিবার পবিত্র জমাদিউল আউয়াল মাসের ত্রিশদিন পূর্ণ হবে। ওই হিসেবে রোববার থেকে শুরু হবে পবিত্র জমাদিউস সানি।

শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে চাঁদ দেখার সিদ্ধান্ত নিতে মাগরিবের নামাজের পর বৈঠকে বসে চাঁদ দেখা কমিটি। এতে সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান।

বৈঠকে ১৪৩৯ হিজরি সনের পবিত্র জমাদিউস সানি মাসের চাঁদ দেখা সম্পর্কে খবর নিতে দেশের সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের কাছে যোগাযোগ করা হয়। তাদের কাছ থেকে সর্বশেষ প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, শুক্রবার দেশের কোথাও আকাশে পবিত্র জমাদিউস সানি মাসের চাঁদ দেখা যায় নি। এই অবস্থায় কমিটি শনিবার জমাদিউল আওয়াল মাস পূর্ণ হবে এবং রোববার থেকে নতুন মাসের গণনা শুরু হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করে।

বৈঠকে ধর্ম মন্ত্রনালয়ের যুগ্ম সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, তথ্য মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব মো. মিজান-উল-আলম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফজলে রাব্বী, মন্ত্রি পরিষদ বিভাগের উপ-সচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী, ঢাকা জেলার এনডিসি কাজী হাফিজুল আমিন, ওয়াক্ফ উপ-প্রশাসক (প্রশাসন) দেওয়ান মো. আব্দুস সামাদ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মো. শাখাওয়াত হোসেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবদুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech