ভার্চুয়াল আদালত পরিচালনার সিদ্ধান্তে তিনটি বেঞ্চ গঠন

  

পিএনএস ডেস্ক: করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ভার্চুয়াল (অনলাইনে) পদ্ধতিতে আদালত পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করেছেন সুপ্রিম কোর্ট। আর সেই লক্ষ্যে মামলার শুনানির জন্য তিনটি পৃথক বেঞ্চ গঠন করা হয়েছে। এর মধ্যে একটি বেঞ্চে আপিল শুনানি অনুষ্ঠিত হবে। বাকি দুটি বেঞ্চ গঠিত হবে হাইকোর্ট বিভাগে।

রবিবার (১০ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ফুল কোর্ট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ফুল কোর্ট সভায় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা অংশ নেন।

হাইকোর্টের নতুন গঠিত বেঞ্চগুলো হলো- বিচারপতি ওবায়দুল হাসানেরে নেতৃত্বে থাকবে একটি বেঞ্চ। যেখানে অতি জরুরি সকল প্রকার রিট ও দেওয়ানি মোশন এবং এ সংক্রান্ত আবেদনপত্র গ্রহণ করা হবে।

আরেকটি বেঞ্চের নেতৃত্বে থাকবেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। যেখানে অতি জরুরি সকল প্রকার ফৌজদারি মোশন ও এ সংক্রান্ত জামিনের আবেদনপত্র গ্রহণ করা হবে।

বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বে একটি বেঞ্চে অন্যান্য মামলার শুনানির জন্য নির্ধারণ করবেন।

এর আগে, গত ৯ মে আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ এর গেজেট প্রকাশ করে সরকার। এতে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় প্রদানকালে বিভিন্ন পক্ষের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশে আদালতকে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদান করা হয়।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন