সব গার্মেন্টস বন্ধ রাখার আইনি নোটিশ

  

পিএনএস ডেস্ক: করোনাভাইরা‌স সংক্রমণ প্রতিরোধে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় সকল গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ প্রদান করার জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রবিবার (৫ এপ্রিল) ফেরদৌস আহমেদ উজ্জ্বল নামের এক ব্যক্তির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আরিফুল হক রোকন এ নোটিশ পাঠান।

বা‌ণিজ্য মন্ত্রণালায়ের স‌চিব, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বি‌জিএমই সভাপ‌তি, এফ‌বিসিআইয়ের সভাপতি‌র কাছে ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠানো হয়।

নো‌টিশে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন-২০০৬ অনুযায়ী শ্রমিকদের স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা হিসেবে অতিরিক্ত ভিড় না করার কথা বলা হয়েছে। এ আইনের ধারা ৫৬ এর (১) উপধারায় বলা হয়েছে 'কোন প্রতিষ্ঠানের কোন কর্ম-কক্ষে উহাতে কর্মরত শ্রমিকগণের স্বাস্থ্যহানি হয় এই প্রকার অতিরিক্ত ভিড় করা যাইবে না৷' তা ছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সং‌বিধানের অনুচ্ছেদ ৩৪ এ জবরদস্তি-শ্রম নিষিদ্ধ করা হয়েছে।

নোটিশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশের সকল গার্মেন্টস প্রতিষ্ঠান আগামী ১১ এপ্রিল পর্যন্ত শ্রমিকদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া সরকারের ঘো‌ষিত নী‌তি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শ্রমিকদের নিজ নিজ বাসস্থানে অবস্থান গ্রহণ করার জন্য নির্দেশ দিতে অনুরোধ করা হয়। এবং কারখানা বন্ধ রাখা মর্মে যে ব্যবস্থা গ্রহণ হয়েছে, তা জানাতে বলা হয়েছে।

পরে আইনজীবী আরিফুল হক রোকন সংবাদমাধ্যমকে বলেন, 'বিজিএমই সভাপতি গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ রাখতে শুধুমাত্র আহ্বান জানিয়েছে। আমরা সব গার্মেন্টস কারখানা বন্ধের ব্যবস্থা নিতে বলেছি।'

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন