সিটি ইউনিভার্সিটির ভিসিকে আপিল বিভাগে তলব

  

পিএনএস ডেস্ক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের বাইরে গিয়ে আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে ব্যাখ্যা দিতে সিটি ইউনিভার্সিটির উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. শাহ্-ই- আলমকে তলব করেছেন আপিল বিভাগ। তাকে বুধবার আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

ইউজিসি'র নীতিমাল অনুসারে, এলএলবি কোর্সে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করার সুযোগ নেই। তা সত্ত্বেও সিটি ইউনিভার্সিটির আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। এ প্রেক্ষিতে নির্ধারিত কোটার অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দেয়নি বার কাউন্সিল। পরে বার কাউন্সিলের ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করে বার কাউন্সিলের রেজিস্ট্রেশন কার্ড পাওয়া থেকে বঞ্চিত সিটি ইউনিভার্সিটির ২৫ শিক্ষার্থী। গত ২৪ অক্টোবর ওই আবেদনের শুনানি নিয়ে রিটকারী ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন হাইকোর্ট। এরপর ওই আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করে বার কাউন্সিল।

আদালতে বার কাউন্সিলের আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এওয়াই মশিউজ্জামান। অন্যদিকে সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন। আদেশের পর এওয়াই মশিউজ্জামান সাংবাদিকদের বলেন, ইউজিসির বিধান ছিল আইন বিভাগে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। কিন্ত সিটি ইউনিভার্সিটি নির্ধারিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করেছে। এ কারণে উপাচার্যকে তলব করেছেন আপিল বিভাগ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন