মোদিই ভারতের দীর্ঘমেয়াদি অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী

  


পিএনএস ডেস্ক: নতুন রেকর্ড গড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অ-কংগ্রেসি রাজনীতিবিদ হিসেবে সবচেয়ে বেশি সময় ধরে দেশটির প্রধানমন্ত্রী পদে থাকার রেকর্ড গড়লেন মোদি।

যদিও মোদির আগে প্রধানমন্ত্রী পদে বেশি সময় ধরে থাকার রেকর্ড রয়েছে জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী ও মনমোহন সিং’এর মতো তিন ভারতীয় রাজনীতিবিদের। তবে তারা প্রত্যেকেই ছিলেন কংগ্রেসের।

কিন্তু অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে এতদিন সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলেন অটলবিহারী বাজপেয়ী। মোট তিন দফায় প্রধানমন্ত্রীর পদে বাজপেয়ী ক্ষমতায় ছিলেন ২ হাজার ২৬৮ দিন। প্রথম মেয়াদে ১৯৯৬ সালের ১৬ মে থেকে ১৯৯৬ সালের ২৮ মে পর্যন্ত-মাত্র ১৩ দিনের প্রধানমন্ত্রী ছিলেন বাজপেয়ী। দ্বিতীয় মেয়াদে ৪০৮ দিন (১৯৯৮ সালের ১৯ মার্চ থেকে ১৯৯৯ সালের ১৭ এপ্রিল)। তৃতীয় মেয়াদে ক্ষমতায় ছিলেন ১৮৪৭ দিন (১৯৯৯ সালের ১৩ অক্টোবর থেকে ২০০৪ সালের ২২ মে পর্যন্ত)।

গতকাল বৃহস্পতিবার বাজপেয়ীর সেই রেকর্ড ভাঙেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালের ২৬ মে প্রথম দফায় ভারতের ১৪ তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন মোদি। প্রধানমন্ত্রী পদে দ্বিতীয় দফায় শপথ নেন ২০১৯ সালের ৩০ মে।

যদিও মোদির আগে এই তালিকায় আছেন কংগ্রেসের তিন নেতা। সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত জওহরলাল নেহেরু ক্ষমতায় ছিলেন ১৭ বছর। তার কন্যা ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় ছিলেন ১১ বছর। কংগ্রেস নেতা মনমোহন সিং দুই দফায় প্রধানমনত্রী ছিলেন মোট ১০ বছর।

তবে বিভিন্ন সময়ে অ-কংগ্রেসি রাজনীতিবিদ ভারতের প্রধানমন্ত্রীর মসনদে বসলেও তাদের অনেকেই পূর্ণ মেয়াদে ক্ষমতায় থাকতে পারেননি। জনতা পার্টির নেতা হিসাবে মোরারজি দেশাই প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় ছিলেন ২ বছর ৪ মাস (২৪ মার্চ ১৯৭৭ থেকে ২৮ জুলাই ১৯৭৯)। চরণ সিংহ ক্ষমতায় ছিলেন সাড়ে ৫ মাস (২৮ জুলাই ১৯৭৯ থেকে ১৪ জানুয়ারী ১৯৮০)। বিশ্বনাথ প্রতাপ সিং ক্ষমতায় ছিলেন ১১ মাস (২ ডিসেম্বর ১৯৮৯ থেকে ১০ নভেম্বর ১৯৯০ পর্যন্ত)। চন্দ্র শেখর ক্ষমতায় ছিলেন ৭ মাস (১০ নভেম্বর ১৯৯০ থেকে ২১ জুন ১৯৯১)। প্রধানমন্ত্রী হিসাবে এইচ.ডি.দেবগৌড়ার ক্ষমতায় থাকার মেয়াদ ছিল প্রায় ১১ মাস (১ জুন ১৯৯৬ থেকে ২১ এপ্রিল ১৯৯৭)। ইন্দ্রকুমার গুজরাল ক্ষমতায় ছিলেন প্রায় ১১ মাস (২১ এপ্রিল ১৯৯৭ থেকে ১৯ মার্চ ১৯৯৮)।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন