ইতালিতে আঙুরক্ষেতের নিচে রোমান মোজাইক মেঝে আবিষ্কার

  

পিএনএস ডেস্ক : ইতালিতে এক আঙুরক্ষেতের নিচে একটি প্রাচীন রোমান মোজাইক মেঝের সন্ধান মিলেছে। কয়েক দশক ধরে খোঁজার পর ইতালির ভেরোনা প্রদেশের নেগরার দি ভালপলিসেলা এলাকায় মেঝেটি আবিষ্কার করেছেন প্রত্নতত্ববিদরা। এ খবর দিয়েছে বিবিসি।

সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মাটির নিচে মেঝেটি খুবই ভালোভাবে সংরক্ষিত হয়ে ছিল। কর্মকর্তারা জানান, এক শতাব্দীরও বেশি সময় আগে শিক্ষাবিদরা অঞ্চলটিতে একটি রোমান ভিলা থাকার প্রমাণ পেয়েছিল। এরপর থেকেই সেটির সন্ধান করে চলেছে তারা। ভিলাটির বাকি অংশ খুঁজে বের করতে প্রযুক্তিবিদরা খুব সতর্কভাবে পুরো জায়গাটি খনন করে চলেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা গেছে, মাটির নিচে সুরক্ষিত অবস্থায় রয়েছে পরিষ্কার মোজাইকের মেঝে। নেগরার দি ভালপলিসেলার ওয়েবসাইটে বলা হয়েছে, খননকারীরা কয়েক দশক খোঁজাখুজি শেষে এই আবিষ্কার করলেন।

পুরো আবিষ্কারটি নিয়ে কাজ করার জন্য সঠিক পদ্ধতি ঠিক করতে সমীক্ষণকারীরা আঙুরক্ষেতটির মালিক ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে বলে জানিয়েছে।

কাজটি শেষ করতে প্রচুর সম্পদের প্রয়োজন হবে। তবে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এক্ষেত্রে সকল ধরনের সহায়তা করবে সংশ্লিষ্ট প্রত্নতাত্বিকদের।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন