বিশ্বজুড়ে করোনামুক্ত সাড়ে ৩ লাখের বেশি

  

পিএনএস ডেস্ক:চীনের উহান থেকে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হয়। তারও তিন মাস পার হয়েছে। কিন্তু এখনও নিয়ন্ত্রণের লক্ষণ দৃশ্যমান নয়। ইতোমধ্যেই করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে সারাবিশ্ব। এখন পর্যন্ত করোনা ভাইরাস থেকে সুস্থ হয়েছে ৩ লাখ ৫৭ হাজার ১৮০ জন। এছাড়া বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৭ হাজার ৯১২ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৫ হাজার ৫৮৯ জন।

এদিকে বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৫ হাজার ৮১৩ জন। শুধু গত ২৪ ঘণ্টায়ই বিশ্বজুড়ে এতে ৭ হাজার ৩৫৫ জনের মৃত্যু হয়েছে।

সবমিলিয়ে, বর্তমানে ১১ লাখ ৫৪ হাজার ৯১৯ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ১১ লাখ ৫ হাজার ৭৮২ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৯ হাজার ১৩৭ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৪ লাখ ৬৮ হাজার ৮৯৫ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৯৭ জনের। ইতালিতে ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন আক্রান্ত, বিপরীতে মারা গেছে ১৮ হাজার ২২৯ জন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে।

এছাড়া স্পেনে এখন পর্যন্ত ১ লাখ ৫৩ হাজার ২২২ জন আক্রান্ত, আর ১৫ হাজার ৪৪৭ জনের মৃত্যু হয়েছে। জার্মানিতে ১ লাখ ১৮ হাজার ২৩৫ জন আক্রান্ত, ২ হাজার ৬০৭ জনের মৃত্যু হয়েছে। চীনে আক্রান্ত ৮১ হাজার ৯০৭, মারা গেছে ৩ হাজার ৩৩৬ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ১৭ হাজার ৭৪৯, মারা গেছে ১২ হাজার ২১০ জন। ইরানে আক্রান্ত ৬৬ হাজার ২২০, মারা গেছে ৪ হাজার ১১০ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৬৫ হাজার ৭৭, মারা গেছে ৭ হাজার ৯৭৮ জন। বেলজিয়ামে আক্রান্ত ২৪ হাজার ৯৮৩, মৃত্যু হয়েছে ২ হাজার ৫২৩ জনের। নেদারল্যান্ডে আক্রান্ত ২১ হাজার ৭৬২, মারা গেছে ২ হাজার ৩৯৬ জন।

এছাড়া ভারতে এ ভাইরাসে এখন পর্যন্ত ৬ হাজার ৭৭১ জন আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ২২৮ জনের। পাকিস্তানে এ পর্যন্ত ৪ হাজার ৬০১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৬৬ জন মারা গেছে। বাংলাদেশে এ ভাইরাসে এখন পর্যন্ত ৪২৪ জন আক্রান্ত হয়েছে বিপরীতে প্রাণ গেছে ২৭ জনের।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন