অবশেষে করোনার ভ্যাকসিন আবিষ্কার!

  

পিএনএস ডেস্ক : চীনের উহান শহর থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। এর মধ্যেই বিরাট একটি সুখবর দিয়েছে রাশিয়ান রিসার্চ সেন্টার।

তাদের দাবি, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছে তারা। আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ইতোমধ্যেই বিষয়টি নিয়ে রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথাও বলা হয়ে গিয়েছে।

রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্টকে জানিয়েছেন, আগামী জুন মাসেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করবে তারা।

রাশিয়ার ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভ জানিয়েছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তাদের ল্যাবে আবিষ্কার করা হয়েছে। প্রথম পর্যায়ে তিনটি ভ্যাকসিন ২৯ জুন থেকে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

রাশিয়ান ওই রিসার্চ সেন্টারের প্রধান ম্যাক্সিওটোভ জানিয়েছেন, আপাতত ভ্যাকসিনটি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে ১৮০ জনের শরীরে। এজন্য একটি গ্রুফ তৈরি করা হয়েছে। সেখানে ৩০০টি আবেদন জমা পড়েছে।

তিনি আরো জানিয়েছেন, রাশিয়ার কল্টসোভো এলাকার ল্যাবে বিজ্ঞানীরা ওই ভ্যাকসিন নিয়ে কাজ করছেন। এপ্রিলের ৩০ তারিখে করোনা মোকাবিলায় তৈরি ওই ভ্যাকসিন ইঁদুর, খরগোশ ও অন্য পশুদের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন