ইরান সফর করতে চান ব্রিটিশ যুবরাজ চার্লস

  


পিএনএস ডেস্ক: ইরান সফরের আগ্রহ ব্যক্ত করেছেন ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী যুবরাজ চার্লস। খবর সানডে টাইমসের।

এ প্রসঙ্গে যুবরাজ চার্লস সানডে টাইমসকে বলেছেন, তিনি অবশ্যই ইরান সফর করতে আগ্রহী।

তিনি বলেন, “আমি জানি বহু শতাব্দী ধরে ইরান হচ্ছে বিশ্বের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং মানব সভ্যতায়, জ্ঞান-বিজ্ঞানে, সংস্কৃতিতে, সাহিত্য-কবিতায় ইরানের বিরাট বড় অবদান রয়েছে। সত্যিই ইরানের জনগণ প্রশংসার দাবিদার।”

ইরানে রাজকীয় সফরের ব্যাপারে যুবরাজ চার্লসের মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “সরকারি সফরে তিনি ইরানে যাবেন এখনই এমন কোনো পরিকল্পনা নেই।”

যুবরাজ চার্লস সানডে টাইমসকে বলেন, তিনি শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছেন এবং মধ্যপ্রাচ্যের শান্তির জন্য প্রার্থনা করছেন। তিনি বলেন, “আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা।”

যখন ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং আমেরিকার মধ্যে প্রচণ্ড রকমের সামরিক উত্তেজনা চলছে তখন যুবরাজ চার্লস ইরান সফরের আগ্রহ প্রকাশ করলেন। এর আগে ২০০৪ সালে তিনি ইরান সফর করেছিলেন। ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর এটি ছিল ব্রিটিশ রাজপরিবারের কোনো সদস্যের প্রথম ইরান সফর। ২০০৩ সালে ইরানের বাম নগরীতে ভয়াবহ ভূমিকম্পে অন্তত ৪০ হাজার মানুষ নিহত হওয়ার পর যুবরাজ চার্লস ইরান সফর করেন। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকে ইরান এবং ব্রিটেনের মধ্যকার সম্পর্ক অনেকটা চড়াই-উৎরায়ের মধ্য দিয়ে পার হচ্ছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech