এবার মহাকাশযানে নারী রোবট পাঠাচ্ছে ভারত

  


পিএনএস ডেস্ক: এবার মহাকাশ অভিযান নিয়ে ব্যাপক তৎপর ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মহাকাশে মানুষ পাঠানো হবে এবারের অভিযানে। তবে তার আগে চলবে মহড়া। মহড়ায় সবুজ সংকেত পেলেই এগোবে ইসরো।

সেই মহড়ায় পাঠানো হবে একজন মহাকাশচারীকে। তবে রক্ত-মাংসের নয়, পাঠানো হবে একটি রোবট। তার নাম ‘‌ব্যোমমিত্রা’‌। রক্ত-মাংসের না হলেও মানুষের মতোই কথা বলতে পারে সে। মানুষের মতোই অনেক কাজ করতেও সক্ষম।

ইসরো প্রধান কে শিবন জানান, রোবট প্রায় তৈরি হয়ে গেছে। তাকে দিয়েই পরীক্ষা করা হবে যে, মানুষকে নিরাপদে মহাকাশে পাঠিয়ে আবার ফেরত আনা সম্ভব হয় কিনা। ফাইনাল অভিযানের আগে দু’বার মানববিহীন যান মহাকাশে পাঠাবে ভারত। আর সেই দুটিতেই থাকবে এই যন্ত্র-মানবী।

তিনি আরো বলেন, মোটামুটিভাবে মানুষ যা করতে পারে, সেইসব কাজই করবে এই রোবট। প্রথম অভিযান যেন একেবারে ফাঁকা না যায়, সেই জন্যই এই ব্যবস্থা। চারজন মহাকাশচারীকে এরই মধ্যে বেছে নিয়েছে ইসরো।

গত বছরের সেপ্টেম্বরেই ১২ জন বিমান বাহিনীর কর্মকর্তাকে বেছে নেওয়া হয়। এরা লেভেল–১ স্ক্রিনিং পার করেন। পরে চারজনকে অভিযানের জন্য বেছে নেওয়া হয়েছে বলে জানিয়ছেন কে সিবান।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, ২০২২ সালে ভারতীয় পুরুষ বা নারী ‘গগনযান’–এ মহাকাশে পাড়ি দেবেন। ভারতের জাতীয় পতাকা মহাকাশে উড়বে বলে উল্লেখ করেছিলেন তিনি। ২০২২ সালের মধ্যে পুরো প্রোগ্রাম সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন