যুক্তরাষ্ট্র-ইরানের বন্দি বিনিময়

  

পিএনএস ডেস্ক : বন্দি বিনিময় করল যুক্তরাষ্ট্র ও ইরান। চায়না বংশোদ্ভূত এক মার্কিন গবেষককে গুপ্তচর হিসেবে কাজ করার অভিযোগে আটক করে ইরান। অন্যদিকে এ ঘটনায় এক ইরাকি গবেষককে আটক করে রাখে যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত দুই দেশে তাদের বন্দি বিনিময় করে।

বিবিসির খবরে বলা হয়, মার্কিন গবেষক জাই ওয়াংকে ২০১৬ সালে আটক করে ইরান। পরবর্তীতে তাকে কারাগারে প্রেরণ করা হয় রাষ্ট্রীয় বন্দি হিসেবে। ‘বিদেশি সরকারের সঙ্গে সম্পৃক্ত’ থাকার অভিযোগে তাকে বন্দি করা হয়েছিল।

অপরদিকে, গত বছর শিকাগোর বিমানবন্দরে গ্রেফতার হয়েছিলেন কোষ বিশেষজ্ঞ মাসুদ সোলেমানি। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল, তিনি বাণিজ্য নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানে জৈবিক উপাদান রফতানি করার চেষ্টা করেছিলেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ টুইটারে বলেন, ‘আনন্দের বিষয় যে, অধ্যাপক মাসুদ সোলেমানি এবং জাই ওয়াং শিগগিরই তাদের পরিবারের সঙ্গে মিলিত হবেন।’

এদিকে এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘বন্দি করে রাখা আমেরিকানদের মুক্ত করা আমার প্রশাসনের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরা বিদেশে বন্দি থাকা সমস্ত নাগরিককে দেশে ফিরিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাব।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech