ইরানের তৈরি লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা

  

পিএনএস ডেস্ক: ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল কাশেম তকিজাদেহ বলেছেন, তার দেশ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াতে এবং একে আরো নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য সক্ষম করে তুলতে লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করা হচ্ছে।

শনিবার (১৬ নভেম্বর) জেনারেল তকিজাদেহ বলেন, “আমরা লেজার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রযুক্তি অর্জন করেছি এবং সেগুলো ছোট ছোট বিমান ও চতুর্ভুজ ড্রোনে ব্যবহার করা হবে।”

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেন, এরইমধ্যে এ ব্যবস্থার উপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে এবং এখন উৎপাদন করা হচ্ছে। এর পাশাপাশি নতুন ম্যাপিং এবং ডিজিটাল সিস্টেম ব্যবহার করা হবে যার ফলে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা এবং নিখুঁত হামলার সক্ষমতা বাড়বে।

ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সক্ষমতা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে জেনারেল তকিজাদেহ বলেন, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য প্রায় সবধরনের ক্ষেপণাস্ত্রের আধুনিকায়ন সম্পন্ন হয়েছে এবং সমস্ত ক্ষেপণাস্ত্র একেবারে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী আরও জানান, তার দেশের কাহের এফ-৩১৩ মডেলের জঙ্গিবিমানের ওপর পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রয়েছে।

২০১৩ সালে ইরান কাহের বিমান নির্মাণের প্রকল্প উন্মোচন করে এবং ২০১৭ সালের ১৫ এপ্রিল এ বিমান পরিচালনার নিয়ে পরীক্ষা করা হয়।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন