মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিলেন মোরালেস

  


পিএনএস ডেস্ক: তীব্র বিক্ষোভের মুখে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করার একদিন পর মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন বলিভিয়ার নেতা ইভো মোরালেস। সোমবার রাতে মেক্সিকোর পাঠানো বিমানে করে বলিভিয়া ত্যাগ করেন ইভো মোরালেস।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য সত্যতা নিশ্চিত করেছেন।

বলিভিয়া ছাড়ার আগে টুইট করে মোরালেস জানান, তিনি মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নেয়ার প্রস্তাবে রাজি হয়েছেন। তবে তিনি 'আরো শক্তি ও সামর্থ্য' সঞ্চয় করার পরদ্রুত বলিভিয়া ফিরবেন বলে জানিয়েছেন।

দেশবাসীকে উদ্দেশ্য করে তিনি বলেন, প্রিয় বোন ও ভাইয়েরা, আমি মেক্সিকোয় রওয়ানা হয়েছি। আমাকে আশ্রয় দেয়ার জন্য আমি মেক্সিকো সরকারের প্রতি কৃতজ্ঞ। রাজনৈতিক কারণে এভাবে দেশ ছাড়তে আমার বুক ভেঙে যাচ্ছে। তবে আমি সবসময় দেশের জনগণের জন্য উদ্বিগ্ন থাকবো। শীঘ্রই আমি আরও শক্তি ও সামর্থ্য নিয়ে দেশে ফিরে আসবো।

বলিভিয়ার বর্তমান পরিস্থিতির জন্য দুই বিরোধী দলীয় নেতা কার্লোস মেসা ও লুইস ফার্নান্দো কামাচোকে দায়ী করেন মোরালেস। তিনি অভিযোগ করেন, তার বিরুদ্ধে বিক্ষোভের মাধ্যমে যে অভ্যুত্থান তৈরি করা হয়েছে তাতে প্রত্যক্ষ ইন্দন যুগিয়েছেন ওই দুই নেতা।

এদিকে, বলিভিয়ার লা পাস শহরে মোরাভিয়ার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হচ্ছে বলে খবর পাওয়া গেছে। দাঙ্গা হাঙ্গামা ঠেকাতে শহরে ব্যাপক সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে। ি সূত্র : বিবিসি, রয়টার্স

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech