ট্রাম্পের যুদ্ধবিরতির প্রস্তাবে এরদোগানের প্রত্যাখ্যান

  



পিএনএস ডেস্ক: সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

মঙ্গলবার রাতে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপে এরদোগান যুদ্ধবিরতিতে রাজি না হওয়ার বিষয়টি সুস্পষ্টভাবে জানিয়ে দেন বলে ডেইলি সাবাহর খবরে বলা হয়েছে।

সিরীয় অঞ্চল থেকে সীমান্ত পর্যন্ত ৩০ কিলোমিটার ভূখণ্ডে বাফার জোন বা নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা পর্যন্ত কোনও যুদ্ধবিরতি সম্ভব নয় বলে জানান তুর্কি প্রেসিডেন্ট।

এরদোগান বলেন, আমি তাকে (ডোনাল্ড ট্রাম্প) বলেছি যে তুরস্ক সন্ত্রাসীদের সঙ্গে আলোচনা করবে না।

তিনি বলেন, আল্লাহর ইচ্ছায়, মানবিজ থেকে ইরাকের সঙ্গে আমাদের সীমান্ত পর্যন্ত বিস্তৃত অঞ্চলকে শিগগিরই নিরাপদ করতে পারব।

তুরস্কের অভিযানে এ পর্যন্ত কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছেন। তাদের অধিকাংশই কুর্দিশ অঞ্চলের। এ ছাড়া অন্তত এক লাখ ৬০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

তুরস্কের অভিযান নিয়ে আলোচনা করতে বুধবার জাতিসংঘের নিরাপত্তা বাহিনীর বৈঠক বসবে। আর সাহায্য সংস্থাগুলো সিরিয়ার আট বছরের যুদ্ধের এই পর্যায়ে এসে নতুন করে ব্যাপক মানবিক বিপর্যয়ের হুশিয়ারি দিয়েছেন।

এসব সংস্থা সংঘাতকবলিত এলাকা থেকে তাদের আন্তর্জাতিক কর্মীদের সরিয়ে নিয়েছে। সহায়তার কাজও বন্ধ রেখেছে। কিন্তু জাতিসংঘের বিভিন্ন সংস্থা তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।

এদিকে পুনর্নির্বাচনের জন্য প্রচারে মশগুল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমানে অভিশংসনের মুখোমুখি। সিরিয়া থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নিয়ে আসার ঘোষণা দিতে উদগ্রিব হয়ে আছেন তিনি।

উত্তর সিরিয়া থেকে হাজার খানেক সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। আর বাকি দেড়শর মতো সেনাকে জর্ডান ও ইরাক সীমান্তে আল-তানফ ঘাঁটিতে রেখে দেবে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech