চীনকে ভারতের কড়া জবাব, কাশ্মীর ইস্যুতে নাক গলাবেন না

  


পিএনএস ডেস্ক: কাশ্মীর ইস্যুতে মন্তব্য করে ভারতের সমালোচনার মুখে চীন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অন্য দেশগুলোর কোন অধিকার নেই ভারতের অভ্যন্তরীন ইস্যুতে মন্তব্য করার। বুধবার চীনের প্রেসিডেন্ট শিং জিনপিংয়ের কাশ্মীরের উপর নজর রাখা এবং পাকিস্তানকে কাশ্মীর ইস্যুতে সমর্থন জানানোর ঘটনায় এভাবে প্রতিবাদ জানিয়েছে ভারত।' খবর ইন্ডিয়া টুডের।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের ঠিক দু’দিন আগেই চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এই বৈঠক করেন। এ বিষয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভিশ কুমার জানান, আমরা প্রেসিডেন্ট শিং জিনপিং এবং ইমরান খানের বৈঠক সম্পর্কিত রিপোর্টটি দেখেছি যেখানে তাদের কাশ্মীর নিয়ে আলোচনার বিষয়টির উল্লেখ আছে। জম্মু ও কাশ্মীর অখণ্ড ভারতেরই অংশ, প্রথম থেকেই এ নিয়ে ভারত নিজের দৃঢ় অবস্থান স্পষ্ট করে এসেছে। ভারতের এই অনড় অবস্থান নিয়ে চিন অবগত। অন্য দেশের ভারতের অভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করার প্রয়োজন নেই।

চীনের স্থানীয় সংবাদ সংস্থার খবর অনুযায়ী, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বেজিংয়ে দেখা করার পর প্রেসিডেন্ট শিং জিনপিং জানিয়েছেন, কাশ্মীরের ভালো এবং খারাপ অবস্থা দুই নিয়েই আগে থেকে অবগত ছিলাম। ভারত-পাকিস্তানের উচিত কথোপকথনের মাধ্যমে নিজেদের মধ্যে দূরত্ব কমিয়ে আনা। উল্লেখ্য, তামিলনাড়ুর মল্লপুরমে নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের ঠিক দু’দিন আগেই চীন-পাকিস্তান নেতার সাক্ষাতে উঠছে প্রশ্ন। জোরালো হচ্ছে জল্পনা। অক্টোবরের ১১ এবং ১২ তারিখ একটি অধিবেশনে দেখা করবেন তারা।


পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech