কাশ্মীরের ওপরে নজর রাখছি, জানালেন চীনা প্রেসিডেন্ট

  


পিএনএস ডেস্ক: বর্তমানে চীন সফরে রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আগামীকাল শুক্রবার ভারতে আসছেন চীনা প্রেসিডেন্ট। এরকম এক অবস্থায় গতকাল বুধবার জিনপিং জানিয়ে দিলেন, কাশ্মীরের ওপরে নজর রাখছে বেইজিং। পাকিস্তানের প্রকৃত সমস্যাগুলির সমাধানে সাহায্য করবে চীন।

পাশাপাশি জিনপিং আগেই পাকিস্তানকে জানিয়েছিলেন, ভারতের সঙ্গে যে কোনও সমস্যার সমাধান শান্তিপূর্ণ আলোচানার মাধ্যমেই করতে হবে পাকিস্তানকে। কাশ্মীর নিয়ে আলোচনা করতে এর আগেও চীনে গিয়েছিলেন ইমরান খান। কিন্তু কাশ্মীর নিয়ে ভারতকে যে কিছু বলতে রাজি নয় বেইজিং তা আগেই স্পষ্ট করে দিয়েছে তারা।

চীনের সেনা মুখপাত্রও জানিয়ে দিয়েছেন, আলোচনার মধ্যেই কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে পাকিস্তানকে। তিনি এক বিবৃতিতেত জানিয়েছেন, কাশ্মীরসহ সব ইস্যু ভারত ও পাকিস্তানকে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। দু'দেশের স্বার্থের জন্য এটাই শান্তির রাস্তা।

এদিকে, জিনপিংয়ের সফরকালে কোনও চুক্তি সাক্ষর হবে না। সফরের আগেই ভারত জানিয়ে দিয়েছে, ইমরান খানের চীন সফরের সঙ্গে কাশ্মীর ইস্যুর কোনও সম্পর্ক নেই। চীনসহ সব দেশকেই জানিয়ে দেওয়া হয়েছে ৩৭০ ধারা বাতিল একান্তই ভারতের বিষয়। এনিয়ে কোনও আলোচনা হবে না।


পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech